কমলা হ্যারিসের দ.কোরিয়া সফরের আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ.কোরিয়ার
কমলা হ্যারিসের দ.কোরিয়া সফরের আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ.কোরিয়ার

সংগৃহীত ছবি

কমলা হ্যারিসের দ.কোরিয়া সফরের আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ.কোরিয়ার

অনলাইন ডেস্ক

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের দক্ষিণ কোরিয়া সফরের আগে একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করছে উত্তর কোরিয়া। দুই কোরিয়াকে পৃথককারী ডিমিলিটারাইজড জোনে বৃহস্পতিবার হ্যারিসের প্রত্যাশিত সফরের প্রাক্কালে দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করার কথা জানিয়েছে পিয়ংইয়ং।

সিউলের জয়েন্ট চিফস অফ স্টাফ বুধবার এক বিবৃতিতে বলেছে, ‘উত্তর কোরিয়া পূর্ব সাগরে একটি অজ্ঞাত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। জাপান সাগরে এই ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণ করা হয়।

স্থানীয় সময় সন্ধ্যা ৬ টার দিকে পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে ক্ষেপণাস্ত্রগুলি উৎক্ষেপণ করা হয়। ক্ষেপণাস্ত্রগুলি প্রায় ৩৬০ কিলোমিটার দূরত্ব ও ৩ কিলোমিটার উচ্চতায় পৌঁছেছিল।

জাপানের উপকূলরক্ষী টোকিওর প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্ভাব্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করেছে এবং জাহাজগুলোকে সতর্ক থাকতে বলেছে।

অন্যদিকে মার্কিন ও দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর জাহাজ বর্তমানে কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূলে মহড়া চালাচ্ছে।

তারা বলছে, ‘আমাদের সামরিক বাহিনী নজরদারি এবং সতর্কতা জোরদার করেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করার সময় বায়ুরোধী প্রস্তুতির ভঙ্গি বজায় রাখছে। ’

গত রোববারও উত্তর কোরিয়া তার পূর্ব উপকূল থেকে সমুদ্রের দিকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এ ঘটনায় আঞ্চলিক স্থিতিশীলতাকে হুমকি দেওয়া হয়েছে বলে বুধবার জাপানের শহর ইয়োকোসুকায় বক্তৃতায় হ্যারিস বলেন, ‘উত্তর কোরিয়ার রোববারের উৎক্ষেপণটি একটি ‘অবৈধ অস্ত্র কর্মসূচির অংশ যা আঞ্চলিক স্থিতিশীলতাকে হুমকি দেয়’ এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একাধিক প্রস্তাব লঙ্ঘন করে। ’

news24bd.tv/আমিরুল