মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ত্যাগের আহ্বান 
মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ত্যাগের আহ্বান 

সংগৃহীত ছবি

মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ত্যাগের আহ্বান 

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। প্রায় সাত মাস ধরে চলা এই অভিযানে ইউক্রেনকে বিভিন্নভাবে সহায়তা করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাবিশ্ব। এদিকে রাশিয়ায় বসবাসকরী সকল মার্কিন নাগরিককে অবিলম্বে দেশ ত্যাগ করার আহ্বান জানিয়েছে মস্কোর মার্কিন দূতাবাস।

 

দূতাবাসের পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতির বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা রিয়ানোভোস্তি এ খবর জানিয়েছে।

বুধবার বিবৃতিতে মার্কিন নাগরিকদের নতুন করে রাশিয়া সফরে না আসার পাশাপাশি যারা বর্তমানে রাশিয়ায় অবস্থান করছেন তাদেরকে দ্রুততার সঙ্গে দেশটি ত্যাগ করার আহ্বান জানানো হয়।

এর আগে গত ফেব্রুয়ারি মাসের শেষদিকে রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সেদেশের নাগরিকদের রাশিয়া সফরের ব্যাপারে একই ধরনের একটি সতর্কবার্তা জারি করেছিল। এবার রুশ সরকার দেশটির রিজার্ভ সেনা তলব করার পর মার্কিন দূতাবাস আবার একই ধরনের সতর্কতা জারি করল।

যখন ইউক্রেন সংকটকে কেন্দ্র করে পরমাণু অস্ত্র ব্যবহারের ঝুঁকি বেড়েছে ঠিক এমন সময় মার্কিন নাগরিকদের রাশিয়া ত্যাগ করার আহ্বান জানানো হলো। সম্প্রতি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, তার দেশের নিরাপত্তার স্বার্থে প্রয়োজনে পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে এবং এটি কোনো ধাপ্পাবাজি নয়। মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো এ ব্যাপারে কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

সূত্র : সিএনএন, ভয়েস অব আমেরিকা।

news24bd.tv/রিমু