সু চি কে দোষী সাব্যস্ত, অস্ট্রেলিয়ার অর্থনীতিবিদকে ৩ বছরের জেল
সু চি কে দোষী সাব্যস্ত, অস্ট্রেলিয়ার অর্থনীতিবিদকে ৩ বছরের জেল

সংগৃহীত ছবি

সু চি কে দোষী সাব্যস্ত, অস্ট্রেলিয়ার অর্থনীতিবিদকে ৩ বছরের জেল

অনলাইন ডেস্ক

বৃহস্পতিবার, সামরিক শাসিত মিয়ানমারের একটি আদালত প্রাক্তন নেতা অং সান সু চিকে একটি ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত করেছে। একইসাথে সরকারী গোপনীয়তা আইন লঙ্ঘনের দায়ে অস্ট্রেলিয়ান অর্থনীতিবিদ শন টার্নেলকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত।

এর আগে ‘সিক্রেটস অ্যাক্টের’ অধীনে টার্নেলের সাথে বিচার ও দোষী সাব্যস্ত হওয়ায় তিন বছরের সাজা পেয়েছিলেন সু চি। তবে ঠিক কী গোপনীয়তা লঙ্ঘন করেছেন সেই তথ্য প্রকাশ করা হয়নি।

এই মামলায় সু চির মন্ত্রীসভার তিনজন সদস্যকেও দোষী সাব্যস্ত করা হয়েছে, প্রত্যেককে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

টার্নেল, সিডনির ম্যাককুয়ারি ইউনিভার্সিটির অর্থনীতির একজন সহযোগী অধ্যাপক, সু চির একজন উপদেষ্টা হিসাবে কাজ করছিলেন। তবে গত ২০২১ সালে নির্বাচিত সরকারকে সেনাবাহিনী কর্তৃক ক্ষমতাচ্যুত করার সময় টার্নেলকে আটক করা হয়েছিল। এয়াপোর্টে যাওয়ার পথে গাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

তবে ঠিক কি অপরাধে তাকে গ্রেপ্তার করা হয়েছিল তার সঠিক বিবরণ প্রকাশ করা হয়নি। রাষ্ট্রীয় টেলিভিশন গত বছর দাবি করেছিল, টার্নেলের ‘গোপন রাষ্ট্রীয় আর্থিক তথ্য’ অ্যাক্সেস ছিল এবং তিনি দেশ ছেড়ে পালানোর চেষ্টা করেছিলেন।

তবে গত আগস্টে, আত্মপক্ষ সমর্থনে সাক্ষ্য দেওয়ার সময় মামলার অভিযোগ অস্বীকার করেন টার্নেল এবং সু চি উভয়েই। সু চি ইতিমধ্যেই অন্যান্য মামলায় ২০ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন। তবে ধারনা করা হয়, সু চি কে অসম্মান করা এবং ক্ষমতায় ফিরে আসা থেকে বিরত রাখার লক্ষেই এই রায় দিয়েছে সামরিক জান্তা সরকার।

news24bd.tv/আমিরুল