রাশিয়ার গ্যাস পাইপলাইনে নতুন লিকেজ খুঁজে পেয়েছে সুইডেন 
রাশিয়ার গ্যাস পাইপলাইনে নতুন লিকেজ খুঁজে পেয়েছে সুইডেন 

সংগৃহীত ছবি

রাশিয়ার গ্যাস পাইপলাইনে নতুন লিকেজ খুঁজে পেয়েছে সুইডেন 

অনলাইন ডেস্ক

বাল্টিক সমুদ্রের তলদেশে দিয়ে ইউরোপীয় ইউনিয়নে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করে রাশিয়া। তবে এরইমধ্যে নর্ড স্ট্রিম পাইপলাইনগুলো বেশকিছু লিকেজ খুঁজে পাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ নিয়ে চলতি সপ্তাহে চতুর্থবারের মতো ফুটো খুঁজে পেয়েছে সুইডেন।

ডেনমার্ক এবং সুইডেন এর আগে নর্ড স্ট্রিম ১ এবং ২ পাইপলাইনে গ্যাস লিক হওয়ার কথা জানিয়েছিল।

একইসাথে ইচ্ছাকৃত আক্রমণের সম্ভাবনা সম্পর্কে কর্তৃপক্ষকে সতর্ক করেছিল ইইউ। তাদের দাবি নাশকতার কারণে এরকমটি হচ্ছে।

সুইডিশ কোস্ট গার্ড দাবি করেছে, নর্ড স্ট্রিম ২-এ চতুর্থ লিকেজ খুঁজে পেয়েছে তারা। যা এর আগে পাওয়া নর্ড স্ট্রিম ১ এর বড় লিকেজের খুব কাছাকাছি।

এর আগে রাশিয়াকে ইউক্রেনের প্রতি সমর্থনের জন্য পশ্চিমাদের বিরুদ্ধে অস্ত্র হিসাবে গ্যাস সরবরাহ ব্যবহার করার অভিযোগ করেছিল ইইউ। তবে সংস্থার নেতাদের মতে, মহাদেশের শক্তি অবকাঠামোতে যে কোনও ইচ্ছাকৃত আক্রমণ ‘সম্ভাব্য শক্তিশালী প্রতিক্রিয়া’ দিয়ে পূরণ করা সম্ভব।

নরওয়ে জানিয়েছে, তারা তেল ও গ্যাস স্থাপনা রক্ষার জন্য তাদের সেনা মোতায়েন করবে। যদিও কোনো পাইপলাইনই এই মুহূর্তে গ্যাস পরিবহন করছে না, তবে উভয়েই পাইপেই গ্যাস রয়েছে।

গত আগস্ট থেকেই নর্ড স্ট্রীম ১ পাইপলাইনটি বন্ধ রেখেছে রাশিয়া। এর পর থেকে কোনও গ্যাস পরিবহন করেনি। রাশিয়ার দাবি এটির রক্ষণাবেক্ষণের প্রয়োজন। এ ব্যাপারে  সুইডেনের ন্যাশনাল সিসমোলজি সেন্টারের বিজর্ন লুন্ড বলেন, ‘এগুলো যে বিস্ফোরণ ছিল তাতে কোনো সন্দেহ নেই। ’

সুইডেনের অভিযোগের বিপরীতে রাশিয়ান ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কাউন্সিলের আন্দ্রেই কর্তুনভ বলেন, ‘তারা সবসময় রাশিয়ার দিকে আঙুল তোলে। কিন্তু আমি মনে করি, যেহেতু এটি রাশিয়ার সম্পত্তি তাই রাশিয়ার পক্ষে এটির ক্ষতি করা খুব যুক্তিযুক্ত হবে না। ইউরোপীয় জীবনকে আরও কঠিন করে তোলার অন্যান্য উপায় রয়েছে। রাশিয়া অবকাঠামোর ক্ষতি না করেই গ্যাস সরবরাহ বন্ধ করতে পারে। ’

news24bd.tv/আমিরুল