অনুপ্রবেশ ঠেকাতে সতর্ক বিজিবি: স্বরাষ্ট্রমন্ত্রী 

সংগৃহীত ছবি

অনুপ্রবেশ ঠেকাতে সতর্ক বিজিবি: স্বরাষ্ট্রমন্ত্রী 

অনলাইন ডেস্ক

শুধু রোহিঙ্গা নয়, যে কোনো অনুপ্রবেশকারী ঠেকাতে বিজিবি সীমান্তে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৃহস্পতিবার সকালে চট্টগ্রামে সাতকানিয়ায় বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির ৯৮তম রিক্রুট ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারের বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) একটি আন্তর্জাতিক মান সম্পন্ন ও অত্যাধুনিক সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারের সাহসী পদক্ষেপে 'বর্ডার রিং রোড প্রকল্পে'র কাজ অত্যন্ত সফলতার সঙ্গে এগিয়ে চলছে।

বিজিবি আজ একটি ত্রিমাত্রিক বাহিনী হিসেবে জল, স্থল ও আকাশপথে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনে সক্ষম হয়েছে। এছাড়াও স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট-এর অংশ হিসেবে সীমান্তে নতুন বিওপি, বিএসপি নির্মাণসহ অত্যাধুনিক সার্ভেইলেন্স ইকুইপমেন্ট স্থাপন, আধুনিক এন্টি ট্যাংক গাইডেড উইপন, এটিভি ও অত্যাধুনিক এপিসি, ভেহিক্যাল স্ক্যানার ও দ্রুতগামী জলযান সংযোজন করা হয়েছে। বিজিবি'র এই অগ্রযাত্রায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সবসময় আপনাদের পাশে আছে এবং থাকবে।  

মাদক পাচারকারীদের কোনো জাত নেই, ধর্ম নেই, তারা মানুষ নামের নরপশু।

তারা এ দেশের সম্পদকে বিদেশে চালান দেয় সামান্য অর্থের লোভে। তাই সীমান্তে চোরাচালান রোধে আপনাদের অর্জন করতে হবে পেশাগত দক্ষতা এবং ব্যক্তিগতভাবে হতে হবে সুশৃঙ্খল, যা বিভিন্ন প্রতিকূলতার মাঝেও থাকতে হবে সুদৃঢ়, নির্লোভ ও নির্ভীক। লোভ-লালসার ঊর্ধ্বে থেকে নিজেদের ওপর অর্পিত দায়িত্ব পালনে সর্বদা সচেষ্ট থাকবে হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

নবীন সৈনিকদের উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শৃঙ্খলা হচ্ছে সৈনিকের মূল পরিচিতি। আদেশ ও কর্তব্য পালনে যে কখনো পিছপা হয় না সে-ই প্রকৃত সৈনিক। সততা, বুদ্ধিমত্তা, নির্ভরযোগ্যতা, আনুগত্য, তেজ ও উদ্দীপনা একটি বাহিনীর শৃঙ্খলা ও পেশাগত দক্ষতার মাপকাঠি। নবীন সৈনিকরা এসব গুণাবলির প্রতিফলন ঘটিয়ে বাহিনীর ঐতিহ্যকে সমুন্নত রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।  

এ সময়  বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ বলেন, মিয়ানমার সীমান্ত বাহিনীর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে। তারপরও বাড়তি সতর্কতা হিসেবে সীমান্তে অতিরিক্ত সৈন্য মোতায়েন আছে। এবার ৪৬ জন নারীসহ মোট ৮৪৯ জন নবীন সৈনিক যুক্ত হন বিজিবিতে।  

news24bd.tv/হারুন