পরিবর্তন হচ্ছে না অফিস সময়
পরিবর্তন হচ্ছে না অফিস সময়

প্রতীকী ছবি

পরিবর্তন হচ্ছে না অফিস সময়

অনলাইন ডেস্ক

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে গত ২৪ আগস্ট থেকে সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস সময় সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত নির্ধারণ করা হয়। তবে গুঞ্জন ছিল বাড়ানো হতে পারে অফিসের সময়সূচি। তবে আপাতত সময়সূচিতে কোনো পরিবর্তন হচ্ছে না। মন্ত্রিপরিষদ বিভাগের সূত্রে এ তথ্য জানা গেছে।

 

ওই সূত্র বলছে, ভবিষ্যতে অফিস সময়সূচিতে কোনো পরিবর্তন আনা হলে তা প্রধানমন্ত্রীর পরামর্শেই করা হবে।

বৈশ্বিক পরিস্থিতির কারণে গত আগস্ট মাসের শেষ সপ্তাহে বিদ্যুৎ এবং জ্বালানি সাশ্রয়ে অফিসের কর্মঘণ্টা কমানোর সিদ্ধান্ত নেয় সরকার। একইসঙ্গে দিনের আলো ব্যবহারের প্রতি বেশি নজর দেওয়া হয়। এ জন্য অফিস সময় সকালে একঘণ্টা এগিয়ে ৯টার পরিবর্তে ৮টা থেকে শুরু করে দিনের শেষের দুই ঘণ্টা কমিয়ে বিকাল ৩টা পর্যন্ত নির্ধারণ করে সরকার।

একই কারণে রাত ৮টার পর দোকানপাট, শপিং মল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

তবে সম্প্রতি সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে বিদ্যমান অফিস সময়সূচি পরিবর্তনের গুঞ্জন ওঠে। বলাবলি হচ্ছিল, পর্যায়ক্রমে দিন ছোট হয়ে আসার পরিপ্রেক্ষিতে সরকারি অফিসসূচি একঘণ্টা বাড়ানো হতে পারে। এর ফলে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অফিস করতে হতে পারে সরকারি ও স্বায়ত্তশাসিত কর্মকর্তা-কর্মচারীদের। তবে বিষয়টি অস্বীকার করেছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টরা বলছেন, আপাতত অফিস সময় বাড়ানো কিংবা কমানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। যেভাবে আছে সেভাবেই চলবে। এখন প্রধানমন্ত্রী দেশের বাইরে। তিনি ফিরলে তার পরামর্শেই সময়সূচি পরিবর্তন করার সিদ্ধান্ত আসতে পারে, এর আগে নয়।  

তারা আরও জানিয়েছেন, বর্তমানে বিদ্যুতের চাহিদা কিছুটা কমেছে। সারা দেশেই লোডশেডিং কমছে। সেভাবে দেশের অনেক স্থানেই লোডশেডিং করতে হচ্ছে না।  অপরদিকে সামনে শীতকাল। এ সময় দিন ছোট হতে থাকে। বিশেষ করে শীতের সকাল ৮টায় অফিসে পৌঁছানো অনেকটাই কষ্টসাধ্য। কারণ ওই সময় সূর্যোদয় হতে হতে সকাল ৭টা পেরিয়ে যায়। ফলে বিষয়টি বিবেচনায় রেখে আগামী অক্টোবর মাস থেকে অফিসের সময়সূচি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত করা হতে পারে। তবে কোনো সূত্র বিষয়টি নিশ্চিত করতে পারেনি।  

এ প্রসঙ্গে জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল বারিক বলেন, ‘নতুন করে কোনো আদেশ জারি করা না হওয়া পর্যন্ত অফিস সময়সূচি যেভাবে চলছে সেভাবেই চলবে। এর বেশি কিছু জানি না। ’

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ‘অফিসের সময়সূচি সংক্রান্ত পরবর্তী প্রজ্ঞাপন না দেওয়া পর্যন্ত এভাবেই চলবে। এখনও দিন বেশ বড়। আমরা দিনের পর্যাপ্ত আলো পাচ্ছি। তবে ভবিষ্যতে এই সূচি পরিবর্তন করতে হলে তা অবশ্যই প্রধানমন্ত্রীর পরামর্শে করা হবে। তবে সেক্ষেত্রে কিছু প্রশাসনিক বাধ্যবাধকতা রয়েছে। ’

news24bd.tv/মামুন