‘ইয়ানে’ অন্তত ১৫ জনের মৃত্যু
‘ইয়ানে’ অন্তত ১৫ জনের মৃত্যু

ছবি: রয়টার্স

‘ইয়ানে’ অন্তত ১৫ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যে ফ্লোরিডায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে ঘূর্ণিঝড় ‘ইয়ান’। প্রাকৃতিক এ দুর্যোগে এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বিদ্যুতহীন প্রায় ২৩ লাখ মার্কিনি।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি নিজেদের প্রতিবেদনে বলছে, ইয়ানে সৃষ্ট বৃষ্টিপাত ও জলোচ্ছ্বাসে ফ্লোরিডার অরল্যান্ডো শহরের বেশিরভাগ অংশ পানিতে তলিয়ে গেছে। আটকে পড়াদের উদ্ধারে কাজ করছে সামরিক বাহিনী ও ফায়ার সার্ভিসের কর্মীরা।

ইয়ানের প্রভাবে কালো অন্ধকfর হয়ে যায় নাপেলস শহরে। উপকূলবর্তী শহরটির অর্ধেক জেটি ঘাট ভেঙে গেছে।

শহরের অধিকাংশ রাস্তা এখনও পানিতে তলিয়ে রয়েছে। যেসব রাস্তা থেকে পানি নেমেছে সেগুলো কাদায় ঢেকে রয়েছে।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘এটি পরিষ্কার করতে কয়েক মাস সময় লাগবে। ’

এ দিকে ক্যারলোট কাউন্টিতে ১০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে স্থানীয় কর্তৃপক্ষ। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা তাদের। এমনকি ঝড়ের প্রভাবে সেখানকার জাতীয় পরিষেবা ৯১১ বন্ধ করে দেয়া হয়েছে।

ক্যারলোট কাউন্টির কমিশনার জোসেফ তিসেও বলেন, ‘ঝড় যখন আসছিল তখন আমাদের হেল্পলাইনে অনেক কল এসেছিল। কিন্তু আমাদের ৯১১ সেবাটি বন্ধ করতে হয়েছে। ’

মৃত্যু নিয়ে তিনি বলেন, ‘কতজন মারা গেছে তা আমরা সঠিকভাবে বলতে পারছি না। ’

এ দিকে দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডারি লি কাউন্টিতে পাঁচজনের মৃত্যুর খবর জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন। এর মধ্যে স্যানিবেল দ্বীপে দুজনের মারা গেছে।  

ইয়ান ফ্লোরিডার ইতিহাসে সবচেয়ে মারাত্মক ঘূর্ণিঝড় হতে পারে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার (ফেমা) সদর দপ্তরে তিনি বলেন, ‘এটি ফ্লোরিডার ইতিহাসে সবচেয়ে মারাত্মক হারিকেন হতে পারে। সংখ্যা এখনো অস্পষ্ট। কিন্তু আমরা প্রাথমিকভাবে বড় ধরনের প্রাণহানি হতে পারে বলে শুনছি। ’

শুক্রবার দক্ষিণ ক্যারোলিনায় আঘাত হানবে ঘূর্ণিঝড় ইয়ান। তবে এর আগে এটি আরও শক্তিশালী রূপ ধারণ করবে বলে জানিয়েছে ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)।

ফ্লোরিডার গভর্নর রন ডেসান্টিস বড় ধরনের দুর্যোগ ঘোষণা অনুমোদনের জন্য প্রেসিডেন্ট বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ এলাকাগুলোতে অজ্ঞাত সংখ্যক লোক আটকা পড়েছে। তাদের সাহায্য প্রয়োজন। তাদের উঁচু এলাকায় চলে যাওয়ার নির্দেশ দেওয়ার পরও তারা এলাকা ছাড়েননি। আর উদ্ধারকর্মীরাও তাৎক্ষণিকভাবে তাদের কাছে পৌঁছাতে পারেননি।

গত বুধবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে আঘাত হানে ক্যাটাগরি-৪ রূপের ঘূর্ণিঝড় ইয়ান। এ সময় তীব্র বাতাস, মুষলধারে বৃষ্টি এবং জলোচ্ছ্বাস দেখা যায়। এর আগে মঙ্গলবার ঘূর্ণিঝড়টি কিউবায় তাণ্ডব চালায়। এতে কিউবার বেশিরভাগ অঞ্চল কয়েক ঘণ্টার জন্য বিদ্যুতহীন হয়ে পড়েছিল।

news24bd.tv/মামুন