হিজাব বিরোধী বিক্ষোভে ইরানে গ্রেপ্তার ৯ বিদেশি
হিজাব বিরোধী বিক্ষোভে ইরানে গ্রেপ্তার ৯ বিদেশি

সংগৃহীত ছবি

হিজাব বিরোধী বিক্ষোভে ইরানে গ্রেপ্তার ৯ বিদেশি

অনলাইন ডেস্ক

হিজাব না পরায় পুলিশি হেফাজতে এক তরুণীর মৃত্যুকে ঘিরে ইরানসহ বিশ্বজুড়েই চলছে বিক্ষোভ। সেই বিক্ষোভে অংশ নিয়ে ইরানে গ্রেপ্তারের শিকার হয়েছেন ৯ বিদেশি। ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে এমনটিই।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএর এক বিবৃতিতে শুক্রবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, গ্রেপ্তারকৃতদের মধ্যে জার্মানি, পোল্যান্ড, ইতালি, ফ্রান্স, নেদারল্যান্ডস এবং সুইডেনের নাগরিক রয়েছেন।

এর আগে পুলিশ হেফাজতে থানায় ২২ বছর বয়সী ইরানি তরুণী মাহসা আমিনীর মৃত্যুর কারণ হিসেবে দায়ী করা হয় হিজাব না পরাকে। এর পর থেকেই হিজাব বিরোধী বিক্ষোভে অবস্থান নিয়েছে ইরানের হাজারও মানুষ। সেই বিক্ষোভকারীদের উসকানি দেওয়ার অভিযোগে গ্রেপ্তার হয়েছেন ইরানের সাবেক প্রেসিডেন্ট আকবর হাশেমি রাফসানজানির মেয়ে ফাজেহ হাশেমি।

ইরানের রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, ১৭ সেপ্টেম্বর বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে কমপক্ষে ৪১ জন বিক্ষোভকারী এবং পুলিশ নিহত হয়েছেন।

এছাড়াও এ ঘটনায় ১ হাজার ৫০০ জনেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

নিউইয়র্ক ভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট বৃহস্পতিবার জানিয়েছে, এ ঘটনায় অন্তত ২৮ জন সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে।

এর আগে পুলিশ হেফাজতে মাহসা আমিনীর মৃত্যুর পর থেকেই ইরানের বেশ কয়েকটি শহর হিংসাত্মক বিক্ষোভে কেঁপে উঠেছে। বেশ কিছু মানবাধিকার সংস্থার দাবি বিক্ষোভে অংশ নেওয়ায় অন্তত ৭৬ জনকে প্রাণ দিতে হয়েছে। এছাড়াও দেশজুড়ে শতাধিক আহত ও গ্রেপ্তার হয়েছেন।

news24bd.tv/আমিরুল