ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার
ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

সংগৃহীত ছবি

ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে  স্বল্পপাল্লার দুটি ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করেছে। এ নিয়ে চলতি সপ্তাহের মধ্যে চারটি ক্ষেপণাস্ত্র ছুড়লো দেশটি। দক্ষিণ কোরিয়া ও জাপান কর্তৃপক্ষের বরাতে এ তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।

নিজেদের প্রতিবেদনে সংবাদ মাধ্যমটি জানায়, রাজধানী পিয়ংইয়ংয় থেকে পূর্ব উপকূলের দিকে স্বল্পপাল্লার দুটি ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া।

মার্কিন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের দক্ষিণ কোরিয়া সফরের মধ্যেই এমনটা করলো কিম প্রশাসন।

জাপানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল এনএইচকে জানায়, শনিবার (১ সেপ্টেম্বর) সকালের দিকে একাধিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া; যেগুলো জাপান সাগরে যেয়ে পড়েছে।

জাপানের স্থানীয় সময় শনিবার সকাল ৬:৪৭ মিনিটে এক বিবৃতিতে একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কথা জানায় জাপানের কোস্টগার্ড। এর ঠিক ১৫ মিনিট বাদেই আরেকটি বিবৃতি দেয় কোস্টগার্ড।

যেখানে উত্তর কোরিয়া থেকে উৎক্ষেপিত আরও একটি ক্ষেপণাস্ত্রের কথা বলা হয়।

সরকারি সূত্রের বরাতে এনএইচকে বলছে, ক্ষেপণাস্ত্র দুটি জাপানের অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছে।

এক টুইট বার্তায় জাপানের প্রধানমন্ত্রী অফিস জানায়, সবশেষ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিয়ে বিশ্লেষণ করা হচ্ছে। সাগরের এলাকায় উড়োজাহাজ, জাহাজ ও মানুষকে নিরাপদে চলাচল করতে বলা হয়েছে।

এর আগে গত বুধবার ও বৃহস্পতিবার স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে পিয়ংইয়ং। কমলা হ্যারিসের দক্ষিণ কোরিয়ার সফরকে ঘিরেই কিম প্রশাসন এমনটি করেছে। সফরে এশিয় মিত্রদের নিরাপত্তায় মার্কিন প্রতিশ্রুতির ওপরে জোর দিয়েছেন এই মার্কিনি।

এ দিকে পাঁচ বছর পর শুক্রবার যৌথ সামরিক মহড়া দিচ্ছে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী।

জাপানের ভাইস ডিফেন্স মিনিস্টার বলেন, উত্তর কোরিয়ার বারবার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উসকানি দিচ্ছে। তাদের এই কর্মকাণ্ড শুধুমাত্র জাপানের জন্য নয়, গোটা অঞ্চল ও আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি এবং নিরাপত্তাকে হুমকির মধ্যে ফেলছে। ’

তিনি আরও বলেন, ‘ক্ষেপণাস্ত্রগুলো সর্বোচ্চ ৫০ কিলোমিটার উচ্চতায় উঠেছিল ও  অর্থনৈতিক অঞ্চলের বাইরের জাপান সাগরে পড়েছে। অবতরণের আগে এগুলো ৪০০ কিলোমিটার পর্যন্ত উড়েছিল। ’

চলতি বছরে সর্বোচ্চ অস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বিশ্লেষকরা বলছেন, নিজেদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সক্ষমতা বাড়াতে এমনটা করছে কিম প্রশাসন। তারা ইউক্রেন-রাশিয়া সংঘাত ও অন্যান্য সংকটের সুবিধা নিতে চাচ্ছে।

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্র পরীক্ষার ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিসদের নিষেধাজ্ঞা রয়েছে। এরপরেও একের পর এক পরীক্ষা চালাচ্ছে দেশটি।

news24bd.tv/মামুন