লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে বাড়বে বৃষ্টিপাত
লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে বাড়বে বৃষ্টিপাত

সংগৃহীত ছবি

লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে বাড়বে বৃষ্টিপাত

অনলাইন ডেস্ক

উত্তর বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে লঘুচাপ। এর সঙ্গে দেশে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় বৃষ্টিপাত বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় স্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।  

খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের নদীবন্দর সমূকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পাবে।  

শনিবার (১ অক্টোবর) এ পূর্বাভাস দেয় আবহাওয়া অফিস ।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। ফলে রোববার (২ অক্টোবর) সকাল পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

একই সঙ্গে সারাদেশের কোথাও কোথাও মাঝারি ধরণ থেকে ভারী বর্ষণ হতে পারে।

এ দিকে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পাবে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কি.মি., যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ৩০-৪০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে- খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

news24bd.tv/হারুন