সাংবাদিক তোয়াব খান আর নেই

সংগৃহীত ছবি

সাংবাদিক তোয়াব খান আর নেই

অনলাইন ডেস্ক

একুশে পদকজয়ী বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। শনিবার (১ অক্টোবর) রাজধানীর ইউনাইটেড হাসপাতালে দুপুর ১২টা ৪০ মিনিটে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। এক মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন এই বর্ষীয়ান সাংবাদিক।

শ্বাসকষ্ট নিয়ে গত ১৯ সেপ্টেম্বর রাতে ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন তোয়াব খান। আগে থেকেই তাঁর ফুসফুসে সমস্যা ছিল।

তোয়াব খান সর্বশেষ দৈনিক বাংলার সম্পাদক ছিলেন। তার আগে তিনি দৈনিক জনকণ্ঠের শুরু থেকে গত বছরের অক্টোবর পর্যন্ত উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

২০১৬ সালে সাংবাদিকতায় একুশে পদক পান তোয়াব খান। ১৯৫৩ সালে সাপ্তাহিক জনতার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন তিনি। ১৯৫৫ সালে যোগ দেন দৈনিক সংবাদে। ১৯৬১ সালে তিনি দৈনিক সংবাদের বার্তা সম্পাদক হন।  

১৯৬৪ সালে যোগ দেন দৈনিক পাকিস্তানে। দেশ স্বাধীনের পর দৈনিক পাকিস্তান থেকে বদলে যাওয়া দৈনিক বাংলার প্রথম সম্পাদক ছিলেন তোয়াব খান। ১৯৭২ সালের ১৪ জানুয়ারি তিনি দৈনিক বাংলার সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন।  

১৯৭৩ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেস সচিব ছিলেন। তিনি প্রধান তথ্য কর্মকর্তা ও প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালকের দায়িত্বও পালন করেন।

তোয়াব খান মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে শব্দসৈনিকের ভূমিকা পালন করেন। সে সময় তাঁর উপস্থাপনায় নিয়মিত প্রচারিত হতো ‘পিণ্ডির প্রলাপ’ নামের অনুষ্ঠান।

তোয়াব খান ১৯৩৪ সালের ২৪ এপ্রিল সাতক্ষীরার রসুলপুর গ্রামে জন্মগ্রহণ করেন। সাংবাদিক মাওলানা আকরাম খাঁ ছিলেন তাঁর মামা।

news24bd.tv/মামুন