মেট্রোরেল ভ্রমণে দুধের শিশুকেও ভাড়া দিতে হবে  

সংগৃহীত ছবি

মেট্রোরেল ভ্রমণে দুধের শিশুকেও ভাড়া দিতে হবে  

অনলাইন ডেস্ক

সাধারণত ৩-১২ বছর বয়সী শিশুরা অর্ধেক ভাড়ায় ট্রেনে চলাচল করতে পারে এবং ৩ বছরের কম বয়সী শিশুদের কাছ থেকে কোনো ভাড়া নেওয়া হয় না। কিন্তু আগামী ডিসেম্বর থেকে চালু হওয়া মেট্রোলে সব বয়সী শিশুকে ভাড়া দিতে হবে। অথচ পাশের দেশ ভারতের দিল্লি ও কলকাতার মেট্রোরেলে শিশুর জন্য ভাড়ায় ছাড় রয়েছে।  

দিয়াবাড়ী থেকে কমলাপুর পর্যন্ত নির্মাণাধীন মেট্রোরেলের (এমআরটি-৬) দিয়াবাড়ী-আগারগাঁও অংশ আগামী ১৬ ডিসেম্বর চালু হবে বলে জানানো হয়েছে।

 

মেট্রোরেলের ভাড়ার তালিকা তৈরি করা হয় গত ৮ সেপ্টেম্বর। তালিকা অনুযায়ী, মেট্রোরেলে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। উত্তরা নর্থ স্টেশন (দিয়াবাড়ী) থেকে আগারগাঁওয়ের ভাড়া ৬০ টাকা। কমলাপুর পর্যন্ত ভাড়া ১০০ টাকা।

স্মার্ট কার্ডে ভাড়া পরিশোধ করলে ১০ শতাংশ ছাড় পাবেন যাত্রীরা। বিনা ভাড়ায় ভ্রমণ করতে পারবেন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধারা।

বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের প্রতিটি সিঙ্গেল ট্রিপে ভাড়ায় ছাড় দিতে মেট্রোরেল কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) সুপারিশ করেছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) ভাড়া নির্ধারণ কমিটি। তবে রেয়াত বা ছাড় দেওয়া হবে কি না- তা নির্ধারণ করবে ডিএমটিসিএল।

ঢাকার মেট্রোরেলের ভাড়া নির্ধারণ কমিটির সভাপতি ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আখতার। মেট্রোরেলে শিশুদেরও পুরো ভাড়া দিতে হবে কি না- এমন প্রশ্নে তিনি গণমাধ্যমকে বলেন, ‘ভাড়া নির্ধারণের সময় এ বিষয়টি আসেনি। আসলে শিশুদের কথা বিবেচনা করা হয়নি। ’

মেট্রোরেল আইন ভাড়া নির্ধারণে ডিটিসিএ’র নির্বাহী পরিচালকের নেতৃত্বে সাত সদস্যের কমিটি রয়েছে। কমিটির এক সদস্য গণমাধ্যমকে জানান, শিশুদের বিষয়টি উল্লেখ না থাকায় কোলের সন্তানের জন্যও পুরো ভাড়া লাগবে মেট্রোরেলে। স্টেশনের পরিদর্শকরা হয়তো কোলের শিশুর বিষয়ে কঠোর হবেন না। কিন্তু হাঁটতে পারে- এমন শিশুর ভাড়া লাগবে।

news24bd.tv/ইস্রাফিল