ঘূর্ণিঝড় ইয়ানে ক্ষতি ৬৫ বিলিয়ন ডলার
ঘূর্ণিঝড় ইয়ানে ক্ষতি ৬৫ বিলিয়ন ডলার

সংগৃহীত ছবি

ঘূর্ণিঝড় ইয়ানে ক্ষতি ৬৫ বিলিয়ন ডলার

অনলাইন ডেস্ক

ফ্লোরিডায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানোর পর সাউথ ক্যারোলিনাতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ইয়ান। বলা হচ্ছে এটি যুক্তরাষ্ট্রে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড়গুলোর মধ্যে একটি। ঘূর্ণিঝড়টির আঘাতে যুক্তরাষ্ট্রে আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ৬৫ বিলিয়ন ডলারে। খবর এবিসির।

 

প্রথমে সধারণ ঝড় হলেও পরে শক্তি সঞ্চয় করে ক্যাটাগরি-১ ঘূর্ণিঝড়ে পরিণত হয় ইয়ান। এ ঝড়ে এখন পর্যন্ত ৪৫ জনের প্রাণহানির খবর জানিয়েছে সিএনএন।  

বৃহস্পতিবার ডাটা ফার্ম এনকি রিসার্চ জানিয়েছে, ঘূর্ণিঝড় ইয়ানে অর্থনৈতিক ক্ষয়ক্ষতি পরিমাণ ৬৫ বিলিয়ন ডলার পর্যন্ত পৌঁছতে পারে। তবে ইয়ানে ক্ষতির পরিমাণ ঘূর্ণিঝড় ক্যাটরিনায় হওয়া ক্ষতির অর্ধেকেরও কম হবে।

২০০৫ সালে হওয়া এই ঝড়ে ক্ষতি হয়েছিলো ১৬১ বিলিয়ন ডলার।  

ঘূর্ণিঝড় ইয়ানে বাড়িঘর, ব্যবসাপ্রতিষ্ঠান, রাস্তা এবং সেতুর মতো অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ফ্লোরিডার প্রধান শিল্প সাইট্রাস ফলের গাছগুলিও ক্ষতিগ্রস্ত হয়েছে। ডিজনি ওয়ার্ল্ড এবং ইউনিভার্সাল অরল্যান্ডোর মতো পর্যটন শিল্প সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে। শুক্রবার পার্কগুলি ঘোষণা করেছে যে তারা পর্যায়ক্রমে আবার খুলতে শুরু করবে।

প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার ফ্লোরিডার জন্য দুর্যোগকালীন পরিস্থিতির ঘোষণা দিয়েছেন। রাজ্যটির জন্য অতিরিক্ত অর্থ সহায়তা দেওয়ার অনুমতি দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার এক ভাষণে তিনি বলেন, কেন্দ্র সরকার ধ্বংসাবশেষ পরিষ্কার করা, স্কুল ও ফায়ার স্টেশনের মতো সরকারী ভবনগুলি পুনর্নির্মাণের সম্পূর্ণ ব্যয় বহন করবে। ক্ষতিগ্রস্ত হওয়া বাড়ির লোকদের সহায়তা প্রদান করবে সরকার।

news24bd.tv/আজিজ