রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাবে ভোট দেয়নি চীন-ভারতসহ ৪ দেশ 
রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাবে ভোট দেয়নি চীন-ভারতসহ ৪ দেশ 

সংগৃহীত ছবি

রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাবে ভোট দেয়নি চীন-ভারতসহ ৪ দেশ 

অনলাইন ডেস্ক

রাশিয়া ইউক্রেনের চারটি অঞ্চল নিজেদের ভূখণ্ডের সংযুক্তি করণের কারণে নিন্দা জানিয়ে একটি প্রস্তাব গ্রহন করা হয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। গতকাল শুক্রবার পুতিনের  ঘোষণার কয়েকঘণ্টার মধ্যেই যুক্তরাষ্ট্রের আহ্বানে নিরাপত্তা পরিষদে এই বৈঠকে বসে পনেরটি সদস্য দেশ।

যুক্তরাষ্ট্র, বৃটেনসহ দশটি দেশ এতে সমর্থন দেয়। প্রস্তাবের বিপক্ষে ভেটো দিয়েছে রাশিয়া।

বিরত ছিলো ব্রাজিল, চীন, গ্যাবন ও ভারত এই চারটি সদস্য দেশ।

নিরপত্তা পরিষদের পর সাধারণ পরিষদেরও সদস্য সব দেশের সমন্বয়ে নিন্দা প্রস্তাব আনার প্রস্তুতি নিচ্ছে পশ্চিমারা।

এদিকে ইউক্রেনের চারটি অঞ্চল দখলে রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পার্লামেন্টে সদস্য, সেনা কর্মকর্তাসহ আন্তর্জতিক অস্ত্র সরবরাহকারী কয়েকজনের উপর এই নিষেধাজ্ঞা দেয়া হয়।

এছাড়াও পুতিনের এমন কার্যক্রমে সমর্থন দেয়া দেশগুলোকে নিষেধাজ্ঞা আওতায় আনার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপিয় ইউনিয়ন ও জি সেভেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাঁর দেশকে দ্রুত ন্যাটোভুক্ত করার আবেদন জানিয়েছেন। ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ জানিয়েছে, সবার মতামত নিয়ে কিয়েভকে ন্যাটোতে যোগ দেয়া হবে।

উল্লেখ্য, ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হওয়া এই অভিযান সাতমাস অতিক্রম করলো।  এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ।

সূত্র: রয়টার্স, দ্য ওয়াশিটন পোস্ট 

news24bd.tv/রিমু