'ইউক্রেনকে দ্রুততম সময়ের মধ্যে ন্যাটোভুক্ত করে নিন'
'ইউক্রেনকে দ্রুততম সময়ের মধ্যে ন্যাটোভুক্ত করে নিন'

প্রতীকী ছবি

'ইউক্রেনকে দ্রুততম সময়ের মধ্যে ন্যাটোভুক্ত করে নিন'

অনলাইন ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার দেশকে দ্রুততম সময়ের মধ্যে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোভুক্ত করার আনুষ্ঠানিক আবেদন জানিয়েছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দখলকৃত চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রুশ ফেডারেশন যুক্ত করার চুক্তিতে স্বাক্ষরের পরপরই এ আবেদন জানানোর কথা ঘোষণা করেন জেলেনস্কি।

তিনি এক টেলিগ্রাম পোস্টে বলেন, আমরা ইতিমধ্যে মিত্রতার মানদণ্ডের সঙ্গে আমাদের সক্ষমতার প্রমাণ দিয়েছি। ন্যাটোতে দ্রুত যোগ দিতে ইউক্রেনের আবেদনে স্বাক্ষর করে আমরা দৃঢ় পদক্ষেপ নিচ্ছি।

ন্যাটোতে যোগদানের আবেদনের বিষয়ে জেলেনস্কির বক্তব্যের একটি ভিডিও ইউক্রেন সরকারের পক্ষ থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা হয়েছে। এ ছাড়া ন্যাটোতে ইউক্রেনের আবেদনের কথা পরে স্বীকারও করেছে ইউক্রেন সরকার।

ইউক্রেনের যে চার অঞ্চল রাশিয়া নিজেদের ভূখণ্ড হিসেবে অন্তর্ভুক্ত করেছে, সেগুলো হলো খেরসন, জাপোরিজ্জিয়া, দোনেস্ক ও লুহানস্ক। রাশিয়ার সঙ্গে যুক্ত করতে ওই অঞ্চলগুলোতে গণভোটের আয়োজন করেছিল মস্কো।

এদিকে, রাশিয়া ইউক্রেনের চারটি অঞ্চল নিজেদের ভূখণ্ডের সংযুক্তি করণের নিন্দা জানিয়ে একটি প্রস্তাব গ্রহন করা হয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। গতকাল শুক্রবার পুতিনের ঘোষণার কয়েকঘণ্টার মধ্যেই যুক্তরাষ্ট্রের আহ্বানে নিরাপত্তা পরিষদে এই বৈঠকে বসে পনেরটি সদস্য দেশ। যুক্তরাষ্ট্র, বৃটেনসহ দশটি দেশ এতে সমর্থন দেয়। প্রস্তাবের বিপক্ষে ভেটো দিয়েছে রাশিয়া। বিরত ছিলো ব্রাজিল, চীন, গ্যাবন ও ভারত এই চারটি সদস্য দেশ।

news24bd.tv/রিমু