দনবাস থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে যা জানালো রাশিয়া

সংগৃহীত ছবি

দনবাস থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে যা জানালো রাশিয়া

অনলাইন ডেস্ক

ঘেরাও আশংকায় দোনেস্কের ক্রাসনি লিমান শহর ছেড়েছে রাশিয়ার সেনারা- এমনটাই দাবি করেছে মস্কো। শনিবার আরটির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পেয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে ওই প্রতিবেদনে বলা হয়, ক্রাসনি লিমান শহরে নিজেদের প্রতিরক্ষামূলক অবস্থান থেকে সরে এসেছে রাশিয়ান সৈন্য এবং দনবাস মিলিশিয়ারা। মস্কোর দাবি, কিয়েভ এই অঞ্চলটিকে লক্ষ্য করে একটি বড় আকারের আক্রমণ চালাতে পারে এমন আশংকায় শহরটি ছেড়েছে সেনারা।

এর আগে দোনেস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) এর প্রধান ডেনিস পুশিলিন শহরের পরিস্থিতিকে 'উদ্বেগজনক' বলে অভিহিত করেন। ওইসময়ে তিনি জানান, ইউক্রেনীয় সেনারা শহরটির 'অর্ধেক ঘেরাও' করে ফেলেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, 'ঘেরাও আশংকায় সৈন্যরা ক্র্যাসনি লিমান থেকে সরে গিয়ে সুবিধাজনক জায়গায় অবস্থান নিয়েছে। ' রাশিয়ান সেনাদের দাবি, ক্র্যাসনি লিমানে হামলার সময় ইউক্রেনের দুইশো'র বেশি সৈন্যর প্রাণহানি ঘটেছে সেইসাথে পাঁচটি ট্যাঙ্ক এবং পাঁচটি যুদ্ধযান বিধ্বস্ত হয়েছে।

মস্কো জানিয়েছে, এই ক্ষয়ক্ষতির ফলে ইউক্রেন সেখানে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করছে। এর ফলে সেখানে রিজার্ভ সৈন্য পাঠিয়েছে কিয়েভ।

ইউক্রেনের অপারেশনাল কমান্ডের প্রতিনিধি সের্গেই চেরেভাটি দেশটির গণমাধ্যমে জানান, ক্র্যাসনি লিমান প্রায় পুরোটাই রাশিয়ান বাহিনীর দখলে ছিলো। গত সপ্তাহের পর থেকে ইউক্রেনীয় সেনারা দক্ষিণ-পূর্বে অবস্থিত ইয়ামপোল শহরসহ লিমানের কাছে পাঁচটি বসতি দখল করেছে।

এর আগে ডিপিআর এর প্রধান ডেনিস পুশিলিন জানান, রাশিয়ান প্রধান লজিস্টিক ঘাঁটিতে ইউক্রেনের সেনারা গুলিবর্ষণ করায় সেখান থেকে সরে যায় রাশিয়ান সেনারা। এদিন ইয়ামপোল এবং ক্র্যাসনি লিমানের সম্পূর্ণ নিয়ন্ত্রণ হারায় রাশিয়া। তবে ইয়ামপোল এবং ড্রবিশেভো শহরের নিয়ন্ত্রণ হারানোর বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানায়নি মস্কো।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক