সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনায় নিহত ৫১৭

সংগৃহীত ছবি

সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনায় নিহত ৫১৭

প্রেস বিজ্ঞপ্তি

সড়ক দুর্ঘটনা নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিলো সড়কে নিরাপত্তা নিশ্চিতে কাজ করা 'সেভ দ্য রোড' সংগঠন। এক প্রতিবেদনে তারা জানিয়েছে, সেপ্টেম্বরে ৩ হাজার ৫৯৫ দুর্ঘটনায় প্রতিদিন আহত ১১৭, নিহত ১৭ জন।

কারণ হিসেবে তারা জানায়, বাইকলেন না থাকা, নিয়ম না মেনে নির্ধারিত গতির চেয়েছে দ্বিগুণ গতিতে পথে বাহন চালানো, যাত্রীদের অসাবধানতার সাথে পথচলাসহ বিভিন্ন কারণে সেপ্টেম্বরে ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত ৩ হাজার ৫৯৫ দুর্ঘটনায় আহত হয়েছেন ৩ হাজার ২৮০ এবং নিহত হয়েছে ৫১৭ জন।

২৫টি জাতীয় দৈনিক, বিভিন্ন সংবাদ সংস্থা ও ইলেকট্রনিক্স চ্যানেলে প্রকাশিত-প্রচারিত তথ্যর পাশাপাশি সারাদেশে সেভ দ্য রোড-এর স্বেচ্ছাসেবীদের তথ্যানুসারে তৈরি করা প্রতিবেদন প্রেরণ করে মহাসচিব শান্তা ফারজানা বলেছেন, কেবলমাত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ পদক্ষেপ, পুলিশ-প্রশাসনের দায়িত্বে অবহেলার কারণে প্রতিনিয়ত পথে যেমন দুর্ঘটনা একের পর এক ঘটেই চলেছে।

তার সাথে পাল্লা দিয়ে বেড়েছে অক্টোবরের নৌ দুর্ঘটনাও।

নৌপুলিশসহ সংশ্লিষ্টদের দায়িত্বে অবহেলার কারণে অবৈধ নৌযানে সয়লাব যেমন হয়েছে, তেমন তাতে অতিরিক্ত যাত্রী নিয়ে চলাচলের কারণে নৌপথ দুর্ঘটনা ঘটেছে ২৫৯টি। এতে আহত ৫১৪ জন, নিহত হয়েছে ৬৮ জন এবং নিখোঁজ রয়েছেন ১২ জন রেলপথ দুর্ঘটনা ১৭৮টি দুর্ঘটনায় আহত হয়েছেন ১৭৪ জন। সেইসাথে নিহত হয়েছেন ১৪ জন।

আকাশপথে কোন দুর্ঘটনা না ঘটলেও বিমানবন্দরে চরম অব্যবস্থাপনার কারণে প্রতিদিন শত শত যাত্রী হয়রানীর শিকার হচ্ছে।

সেপ্টেম্বরের প্রতিবেদনে উঠে আসা তথ্যে দেখা যায়, ৬৭৫টি মোটর সাইকেল দুর্ঘটনায় আহত ৫০৯ এবং নিহত হয়েছেন ৪৬ জন, ৯০৩টি বাস দুর্ঘটনায় আহত হয়েছেন ৮৯৩ এবং নিহত হয়েছেন ৬৭ জন, ১০১১টি বাস দুর্ঘটনায় আহত ৯০৯ ও ২৭৫ জন নিহত হয়েছেন। ব্যাটারি চালিত যান, পিকআপ, সিএনজি, সহ মাঝারি ও ক্ষুদ্র ধরণের বাহনে ১০০৬ টি দুর্ঘটনায় আহত ৯৬৯ এবং নিহত হয়েছেন ১০৯ জন।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক