জেমসের জন্মদিন আজ
জেমসের জন্মদিন আজ

জেমসের জন্মদিন আজ

অনলাইন ডেস্ক

এদেশের ব্যান্ড মিউজিকের জনপ্রিয়তাকে প্রসারিত করেন রকস্টার জেমস। আশির দশকের শুরুতে চট্টগ্রামে সঙ্গীত জীবন শুরু জেমসের। বাবার চাকরি সূত্রে সেখানে থাকেন তিনি। তবে সরকারি চাকরিজীবী বাবা চট্টগ্রাম ছাড়লেও থেকে যান জেমস।

আজিজ বোর্ডিং-এর এক ছোট রুমে শুরু এ রকস্টারের সংগ্রাম।

তিনি কখনো  নগরবাউল, কখনো রকস্টার আবার কখনো সঙ্গীতপাগল জেমস। পুরো নাম ফারুক মাহফুজ আনাম জেমস।  আজ ২ অক্টোবর, দেশের জনপ্রিয় এ শিল্পীর জন্মদিন।

সঙ্গীতের এই কালপুরুষ পা রাখলেন ৫৭ বছরে।

১৯৮০ সালে প্রতিষ্ঠা করেন ‘ফিলিংস’ নামক একটি ব্যান্ড। জেমস নিজেই ব্যান্ডের প্রধান গিটারিস্ট ও ভোকালিস্ট ছিলেন। ১৯৮৭ সালে তার প্রথম অ্যালবাম ‘স্টেশন রোড’ প্রকাশ পায়। পরে ১৯৮৮ সালে ‘অনন্যা’ নামের অ্যালবাম রিলিজ করে সুপার হিট হয়ে যান জেমস। এরপর ১৯৯০ সালে ‘জেল থেকে বলছি’, ১৯৯৬ ‘নগর বাউল’, ১৯৯৮ সালে ‘লেইস ফিতা লেইস’, ১৯৯৯ সালে ‘কালেকশন অফ ফিলিংস’ অ্যালবামগুলো ফিলিংস ব্যান্ড থেকে বের হয়।

এছাড়াও জেমসের অন্যান্য অ্যালবামগুলো হল নগর বাউল থেকে ‘দুষ্টু ছেলের দল’, ‘বিজলি’, ‘পালাবি কোথায়’, ‘দুঃখিনী দুঃখ করোনা’, ‘ঠিক আছে বন্ধু’, ‘আমি তোমাদেরই লোক’, ‘জনতা এক্সপ্রেস’, ‘তুফান’, ‘কাল যমুনা’।

এরপর তিনি বেশ কিছু চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন। ‘দেশা দ্য লিডার’, ‘সত্তা’ ছবির জন্য গান করে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন তিনি।

বাংলা গানের পাশাপাশি হিন্দি গানও সুপার ডুপার হিট। জয় করেছেন লাখো ভক্ত-শ্রোতার হৃদয়।

বলিউডে তার গাওয়া উল্লেখযোগ্য গানগুলো হলো- ‘ভিগি ভিগি’ (গ্যাংস্টার), ‘চল চলে’ (ও লামহে) এবং ‘আলবিদা’, ‘রিস্তে’ (লাইফ ইন অ্যা মেট্টো), ‘বেবাসি’ (ওয়ার্নিং)।

বর্তমানে নীরবে নিভৃতেই কাটে তার দিন। নিজের মতো করে থাকেন, গান করেন। জেমসের স্ত্রীর নাম বেনজির সাজ্জাদ। তিন সন্তানের মধ্যে বড় ছেলে দানেশ। দুই মেয়ে জান্নাত ও জাহান।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক