আজ দ্বিতীয় দফায় সংলাপে বসছে বিএনপি

সংগৃহীত ছবি

আজ দ্বিতীয় দফায় সংলাপে বসছে বিএনপি

অনলাইন ডেস্ক

বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে দ্বিতীয় দফায় সংলাপ শুরু করতে যাচ্ছে বিএনপি। আজ রোববার সকাল থেকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই সংলাপ হওয়ার কথা।  আন্দোলনের চূড়ান্ত রূপরেখা ঠিক করতেই এই সংলাপ করা হবে বলে জানিয়েছে দলীয় সূত্র। সরকারের বিরুদ্ধে যারা যুগপৎ আন্দোলন করতে ইচ্ছুক তাদের নিয়েই মূলত এই সংলাপ।

 

জানা গেছে, এই সংলাপে চূড়ান্ত রূপরেখা ঠিক করে লিয়াজোঁ কমিটি গঠন করা হতে পারে। প্রথম দফায় যেসব দলের সঙ্গে সংলাপ করা হয়েছিল, সেসব দলের সঙ্গেই দ্বিতীয়দফা সংলাপ হবে। তবে প্রথম দফার সংলাপে প্রকাশ্যে কোনো বৈঠক হয়নি ২০দলীয় জোটের সবচেয়ে বড় শরীক জামায়াতে ইসলামীর সঙ্গে। এবারও প্রকাশ্যে তাদের সঙ্গে সংলাপ হবে না বলে জানা গেছে।

তবে সংলাপ চলাকালে বিএনপির মহাসচিব সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছিলেন, যেহেতু জামায়াতে ইসলামী ২০ দলীয় জোটে আছে, সরকারের বিরুদ্ধে আন্দোলনে একমত সেহেতু তাদের সঙ্গেও বৈঠক হবে। কিন্তু তাদের সঙ্গে প্রকাশ্যে বৈঠক না হওয়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে ২০ দলীয় জোটের সমন্বয়ক বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান গণমাধ্যমকে বলেন, জামায়াতের সঙ্গেও বৈঠক হয়েছে। কিন্তু কবে কোথায় হয়েছে সে বিষয়ে তিনি কিছু বলতে রাজি হননি।

এদিকে কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক শনিবার (১ অক্টোবর) গণমাধ্যমকে জানান, রোববার (২ অক্টোবর) বেলা ১১টায় তার নেতৃত্বাধীন বাংলাদেশ কল্যাণ পার্টির একটি প্রতিনিধি দল গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে যাবেন। সেখানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে তাদের বৈঠক হবে।  

বৈঠকে কল্যাণ পার্টির মহাসচিব আবদুল আউয়াল মামুন, অতিরিক্ত মহাসচিব নুরুল কবির পিন্টু, যুগ্ম-মহাসচিব সোহেল মোল্লা, আব্দুল্লাহ আল হাসান সাকিব, ঢাকা মহানগর উত্তরের সভাপতি মাহবুবুর রহমান শামিম, উত্তরের সেক্রেটারি জামাল হোসেন, মহানগর দক্ষিণের সভাপতি আবু হানিফ ও উত্তরের সেক্রেটারি আবু ইউসুফ উপস্থিত থাকবেন বলেও তিনি জানান।     

সরকারবিরোধী বৃহত্তর যুগপৎ আন্দোলন গড়ে তোলার লক্ষ্যকে সামনে রেখে চলতি বছরের ২৪ মে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রথম সংলাপ শুরু করে বিএনপি। প্রথম দফার ওই সংলাপে ২৩টি দল অংশ নেয়। এর মধ্যে ছিল জেএসডি, গণফোরামের একাংশ, নাগরিক ঐক্য, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণঅধিকার পরিষদ, জাতীয় পার্টি (কাজী জাফর), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), ইসলামী ঐক্যজোট, কল্যাণ পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), লেবার পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), বাংলাদেশ জাতীয় দল, মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, সাম্যবাদী দল, ডেমোক্রেটিক লীগ (ডিএল), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি একাংশ (এনডিপি), ইসলামিক পার্টি, পিপলস লীগ, ন্যাপ-ভাসানী ও বাংলাদেশ ন্যাপ (একাংশ)। তখন সবদলগুলো সরকারের বিরুদ্ধে যুগপৎ আন্দোলনে একমত পোষণ করে।

news24bd.tv/ইস্রাফিল