লিমান শহর নিয়ন্ত্রণে নেওয়ার ঘোষণা ইউক্রেনের
লিমান শহর নিয়ন্ত্রণে নেওয়ার ঘোষণা ইউক্রেনের

সংগৃহীত ছবি

লিমান শহর নিয়ন্ত্রণে নেওয়ার ঘোষণা ইউক্রেনের

অনলাইন ডেস্ক

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের চার অঞ্চলকে রুশ ফেডারেশনে যুক্ত করার চুক্তিতে স্বাক্ষর করেছেন। যার মধ্যে রয়েছে দোনেৎস্কও। এই অঞ্চলের গুরুত্বপূর্ণ শহর লিমান। তবে রাশিয়ার সঙ্গে সংযুক্তির পরের দিনই শহরটির নিয়ন্ত্রণে নেয়ার ঘোষণা দিয়েছে ইউক্রেন।

খবর দ্য গার্ডিয়ানের।

প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি জানায়, এক সপ্তাহ লড়াই করার পর লিমান শহরের নিয়ন্ত্রণে নিয়েছে ইউক্রেনীয় বাহিনী। রোববার (২ অক্টোবর) বেলা ৩টা ২০ মিনিটে ইউক্রেনের প্রেসিডেন্ট  ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘লিমান সম্পূর্ণ পরিষ্কার করা হয়েছে। এখন শহরটি আমাদের দখলে রয়েছে।

আমাদের বাহিনীকে ধন্যবাদ। ’

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ও লিমান শহর থেকে সরে যাওয়ার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, শহরটি ইউক্রেনের সেনারা ঘিরে ফেলেছেন। তাই ঝুঁকি থাকায় সেনাদের সরিয়ে নেওয়া হয়েছে।

ইউক্রেনের সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেন, এই শহর দখলের মধ্য দিয়ে তাদের সামরিক বাহিনী লুহানস্ক অঞ্চল পুনরুদ্ধারে এগিয়ে যাবে।

লিমান শহরে রাশিয়ার ৫ থেকে সাড়ে ৫ হাজার সেনা ছিল। শহরটি ঘিরে ফেলার পর ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাহিনীর মুখপাত্র সেরি চেরেভাতি টেলিভিশনে এক সাক্ষাৎকারে বলেন, এই পরিমাণ রুশ সেনা আর লিমান শহরে নেই। অনেকে মারা গেছেন, কেউ আহত হয়েছেন, আবার কেউ পালিয়ে গেছেন।

গত মে মাসে ইউক্রেন থেকে লিমানের নিয়ন্ত্রণ নেয় রুশ বাহিনী। শহরটিকে রসদ ও পরিবহন কাজে ব্যবহৃত করতো তারা।

লুহানস্ক অঞ্চলে ইউক্রেনীয় সরকারের নিয়োগপ্রাপ্ত গর্ভনর সেরহি গাড্ডাই বলেন, লিমানের ওপর নিয়ন্ত্রণ ইউক্রেন তার অঞ্চলের হারানো অঞ্চল পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে।

news24bd.tv/মামুন