স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবিতে ৪ অভিবাসীর মৃত্যু
স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবিতে ৪ অভিবাসীর মৃত্যু

সংগৃহীত ছবি

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবিতে ৪ অভিবাসীর মৃত্যু

অনলাইন ডেস্ক

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জ থেকে একটি অভিবাসী নৌকা উদ্ধার করেছে স্প্যানিশ কোস্টগার্ডরা। উদ্ধরকৃত নৌকা থেকে একজন জীবিত ব্যক্তি ছাড়াও উদ্ধার করা হয়েছে চারটি মৃতদেহ। এছাড়াও ডজনের উপর নিখোঁজ রয়েছে।

অবৈধ অভিবাসীদের নিয়ে কাজ করে এমন একটি স্প্যানিশ এনজিও জানিয়েছে, নৌকাটিতে ৩৪ জন অভিবাসী ছিল।

এ ঘটনায় একমাত্র জীবিত ব্যক্তিটি আইভরি কোস্টের (২৬)। স্প্যানিশ আন্তর্জাতিক সংবাদ সংস্থা ইএফই বিষয়টি নিশ্চিত করেছে।

সালভামেন্টো মারিটিমো কোস্টগার্ড রোববার জানিয়েছে, তারা একটি বণিক জাহাজ গ্রান কানারিয়া দ্বীপের ১৫০ মাইল দক্ষিণ-পশ্চিম থেকে উদ্ধার করেছে। অভিবাসীদের দ্বীপের রাজধানী লাস পালমাসে নিয়ে যাওয়া হচ্ছিল এবং সোমবার তাদের সেখানে পৌঁছানোর কথা ছিল।

সমুদ্রে অভিবাসী নৌকাগুলি সমস্যায় পড়লে সহায়তা করে এবং প্রিয়জনদের সন্ধানে পরিবারগুলির সাথে কাজ করে এমন স্প্যানিশ এনজিও ক্যামিনান্দো ফ্রন্টেরাসের প্রধান হেলেনা ম্যালেনো টুইটারে বলেন, ‘তার সংস্থা লাইয়াউন শহরের কাছাকাছি থেকে একটি নৌকা যাত্রার জন্য একটি সতর্কতা পেয়েছিল ২৪ সেপ্টেম্বর। এর পর গত সাত দিন তাদের কোনো সন্ধান ছিল না। যন্ত্রণা এবং অপেক্ষার মধ্যে গতকাল যার শেষ হয়েছে সবচেয়ে মারাত্মক অভিবাসন রুট, ক্যানারি দ্বীপপুঞ্জে একটি নতুন ট্র্যাজেডির ঘোষণা দিয়ে। ’

উল্লেখ্য, পশ্চিম আফ্রিকা থেকে আটলান্টিক পেরিয়ে ক্যানারি দ্বীপপুঞ্জে অভিবাসী পথটি বিশ্বব্যাপী সবচেয়ে মারাত্মক। এরপরও  উন্নত জীবনের সন্ধানে প্রতি বছর উত্তর-পশ্চিম এবং সাব-সাহারান আফ্রিকা থেকে হাজার হাজার অভিবাসী ইউরোপের উদ্দেশ্যে ভ্রমণ করে। গত ১৫ সেপ্টেম্বর স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, এই বছর ১১ হাজার ৫০০জনেরও বেশি অভিবাসী ক্যানারি দ্বীপপুঞ্জে প্রবেশ করেছে। গত বছরের এই সময়ের তুলনায় এই সংখ্যাটি কিছুটা বেশি।  

ম্যালেনোর এনজিও বলছে, এই বছরের প্রথম ছয় মাসে স্পেনে পৌঁছানোর চেষ্টা করা ৯০০ জনেরও বেশি অভিবাসী সমুদ্রে ডুবে গেছে বা হারিয়ে গেছে।

news24bd.tv/আমিরুল