বন্যায় পাকিস্তানে নিহতের সংখ্যা বেড়ে ১ হাজার ৭০০

সংগৃহীত ছবি

বন্যায় পাকিস্তানে নিহতের সংখ্যা বেড়ে ১ হাজার ৭০০

অনলাইন ডেস্ক

পাকিস্তান ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এনডিএমএর) রোববার এক বিবৃতিতে জানিয়েছে, জুনের মাঝামাঝিতে শুরু হওয়া মৌসুমি বৃষ্টি ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে প্রায় ১ হাজার ৬৯৫ হয়েছে এছাড়াও ১২ হাজার ৮৬৫ জন আহত হয়েছে।

এনডিএমএর প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, দেশে পৃথক বৃষ্টি বা বন্যাজনিত দুর্ঘটনায় প্রাণ হারানো ব্যক্তিদের মধ্যে ৬৩০ জন শিশু এবং ৩৪০ জন মহিলা ছিল।

দেশের দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশ ছিল সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল যেখানে ৭৫৯ জন নিহত হয়েছেন, এরপর অবস্থান দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তান ও উত্তর-পশ্চিম খাইবার পাখতুনখাওয়া প্রদেশগুলির। এখানে মৃতের সংখ্যা যথাক্রমে ৩৩৬ এবং ৩০৭ জন।

এছাড়াও বন্যায় পাকিস্তানের বিভিন্ন অংশে ২ লাখ ৪৫ হাজার ৩৪৯টি বাড়ি ধ্বংস হয়েছে এবং ১১ লাখ ৬২ হাজার ১২২টি গবাদিপশু মারা গেছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। আরও বলা হয়েছে, দেশটির ৮৪টি জেলার ৩৩ লাখ ৪৬ হাজার ৩২৯ জন মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছে ১৩ হাজার ২৫৪ কিলোমিটার দীর্ঘ সড়ক ও ৪৪০টি সেতু।

বন্যা কবলিত এলাকায় এনডিএমএ, অন্যান্য সরকারি সংস্থা, স্বেচ্ছাসেবক ও বেসরকারি সংস্থার উদ্ধার ও ত্রাণ তৎপরতা চলমান রয়েছে।

news24bd.tv/আমিরুল