শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ | আপডেট ১৬ মিনিট আগে

দৃশ্যমান হলো স্বপ্নের পদ্মা সেতু

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দৃশ্যমান হলো স্বপ্নের পদ্মা সেতু

স্বপ্নের পদ্মা সেতুর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে প্রথম স্প্যান। শনিবার সকাল সাড়ে ৯টায় ভাসমান ক্রেন দিয়ে এই স্প্যান স্থাপন করা হয়। আর এর মাধ্যমে দৃশ্যমান হলো সেতুর কাঠামো। 

স্প্যান বসানোর সময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সেতু বিভাগ সূত্র জানায়, ১৫০ মিটার দৈর্ঘ্যের ও ৩ হাজার ২০০ টন ওজনের স্প্যানটি ৪ হাজার টন ক্ষমতার একটি ক্রেনে তোলা হয় গত রোববার। এরপর মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ক্রেনটি চালিয়ে নির্ধারিত স্থানে পৌঁছাতে সময় লাগে দুই দিন। পরে গতকাল সন্ধ্যায় এটি ৩৭ ও ৩৮ নম্বর খুঁটির কাছে নিয়ে ক্রেনের মাধ্যমে ঝুলিয়ে রাখা হয়। আজ সকালে বাকি আনুষঙ্গিক কাজ সেরে সোয়া ১০টার দিকে স্প্যানটি বসানো হয়। 

জানা গেছে, এরপর এক এক করে উঠতে থাকবে পিলার, আর পিলারের ওপর স্প্যান স্থাপনের মধ্য দিয়ে বাড়তে থাকবে পদ্মা সেতুর দৈর্ঘ্য। সেতুতে মোট খুঁটি (পিলার) হবে ৪২টি। এক খুঁটি থেকে আরেক খুঁটির দূরত্ব ১৫০ মিটার। এই দূরত্বের লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়েই  নির্মিত হবে সেতু। পর্যায়ক্রমে সেতুতে মোট ৪১টি স্প্যান বসানো হবে।বর্তমানে ১৬টি খুঁটি নির্মাণের কাজ চলমান আছে। প্রথম স্প্যান বসানোর খবরে এখন সেতু এলাকার জনগণের মাঝে আনন্দের বন্যা বইছে।

মন্তব্য