যে মাস্ক ১০ মিনিটে শনাক্ত করবে করোনার জীবাণু

সংগৃহীত ছবি

যে মাস্ক ১০ মিনিটে শনাক্ত করবে করোনার জীবাণু

অনলাইন ডেস্ক

চাইনিজ গবেষকরা নতুক এক মাস্ক তৈরি করেছেন। যা বাতাসে বা মুখ থেকে বেরোনো বাষ্পে করোনার জীবাণু আছে কি-না তা ধরে দিতে পারবে। জানা গেছে, মাত্র ১০ মিনিটেই কোভিডসহ আরও বেশ কয়েকটি রোগের জীবাণু চিহ্নিত করতে পারবে এই মাস্ক।

সাংহাইয়ের টংজি বিশ্ববিদ্যালয়ের ছয়জন গবেষক মিলে এই মাস্কটি তৈরি করেছেন।

তারা এক বৈজ্ঞানিক জার্নালে প্রকাশ করেছেন, নতুন এই মাস্ক কোভিড-১৯ সহ ইনফ্লুয়েঞ্জার মতো আরও বহু ধরনের ভাইরাসকে চিহ্নিত করেত পারবে এবং যিনি মাস্কটি পরে আছেন তাকে সতর্ক করতে পারবে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই মাস্কের সঙ্গে থাকবে নির্দিষ্ট একটি অ্যাপ। সেটি স্মার্টফোনে ইনস্টল করে নিতে হবে। এরপর মাস্ক পরিহিত অবস্থায় ব্যবহারকারী যদি এমন কোনো পরিবেশে যান, যেখানকার বাতাসে কোভিড বা ওই জাতীয় কোনো ভাইরাস রয়েছে, তাহলে এই মাস্কটি তা টের পেয়ে যাবে।

তবে ভাইরাস নিশ্চিতের জন্য মাস্কটিকে ১০ মিনিটের মতো সময় দিতে হবে। এরপর মাস্ক ব্যবহারকারীর ফোনে সিগন্যাল যাবে। তাতে তিনি সাবধান হতে পারবেন এবং প্রয়োজনমতো ব্যবস্থা নিতে পারবেন।

এই মাস্ক নিয়ে এখনও বেশ কয়েকটি পরীক্ষা বাকি রয়েছে। তবে তার পরেই সাধারণের ব্যবহারের জন্য এই মাস্ক বাজারে আসবে বলে জানানো হয়েছে। তবে তার সময় এখনও নিশ্চিত করে জানানো হয়নি।

news24bd.tv/সাব্বির