ওমরাহ ভিসার মেয়াদ বেড়ে তিন মাস

ওমরাহ ভিসার মেয়াদ বেড়ে তিন মাস

অনলাইন ডেস্ক

ওমরাহ হজ্ব পালনকারীদের সুখবর শোনাল সৌদি আরব। দেশটি ওমরাহ ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করেছে। এ নিয়ম যে কোনো দেশের মুসলিম নাগরিকদের জন্য প্রযোজ্য।

দেশটির হজ ও ওমরাহমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ এর বরাতে সংবাদমাধ্যম সৌদি গেজেট জানায়, ভিসার মেয়াদ কম থাকায় প্রতি বছরই ওমরাহ করতে গিয়ে বিড়ম্বনায় পড়েন অনেকে।

তাদের কথা বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওমরাহ পালনকারীদের সুযোগ-সুবিধা প্রতিনিয়ত বাড়াচ্ছে সৌদি সরকার। এর অংশ হিসেবে সম্প্রতি ‘ইউনিফায়েড গভর্নমেন্ট প্ল্যাটফর্ম’ নামে অনলাইনে একটি সহায়তা মঞ্চ চালু করা হয়। ‘দ্য নুসুকডটএসএ’ নামের ওই সহায়তা মঞ্চ ওমরাহ পালনে ইচ্ছুকদের ভিসা, পারমিট ও প্রয়োজনীয় অন্যান্য সেবা পেতে সাহায্য করবে।

চলতি মৌসুমে সাত ধরনের ভিসাধারীদের ওমরাহ পালনের অনুমতি দেওয়ার ঘোষণা দেয় সৌদি সরকার। বলা হয়, ফ্যামিলি ভিজিট ভিসা, পার্সোনাল ভিজিট ভিসা, ই-ট্যুরিস্ট ভিসা, অন অ্যারাইভাল তথা সৌদি এয়ারপোর্টে আসার পর দেয়া ভিসা, ইউরোপের ‘শেনজেন’ ভিসাধারীদের জন্য ট্যুরিস্ট ভিসা, ইউএস ও ইউকে ভিসা, লাইসেন্সধারী পর্যটন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ওমরাহ ভিসা ও ‘মাকাম’ প্ল্যাটফর্ম থেকে প্রাপ্ত ভিসাধারীরা চলতি বছর ওমরাহ পালনের উদ্দেশে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক