এবার জাপানের দিকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া

সংগৃহীত ছবি

এবার জাপানের দিকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া

জাপানের ওপর দিয়ে প্রশান্ত মহাসাগরে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক মহড়ার ১০ দিনের মাথায় পঞ্চমবারের মতো এই পরীক্ষা চালালো পিয়ংইয়ং। খবর: আলজাজিরা।  

জাপানের কোস্টগার্ড ও দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ ক্ষেপণাস্ত্রটি শনাক্ত করে এবং  উত্তর জাপানের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য সতর্কীকরণ সাইরেন বাজায়।

এ ঘটনায় জাপানের উত্তর-পূর্ব হোক্কাইডো এবং আওমোরি অঞ্চলে ট্রেন পরিষেবা সাময়িকভাবে স্থগিত করা হয়।  

সংবাদ সংস্থা ইয়নহাপ জানিয়েছে, এই কাজকে অত্যন্ত বর্বর কাজ বলে অভিহিত করেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তিনি এর তীব্র নিন্দা জানিয়েছেন। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল উৎক্ষেপণের পর তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

 

এ ঘটনার পর উভয় নেতাই নিজ নিজ জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছেন।

জাপানের পাবলিক ব্রডকাস্টার এনএইচকে জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি প্রায় ৪ হাজার কিলোমিটার উড়েছিল এবং প্রায় ২২ মিনিট বাতাসে ভেসে ছিল। প্রশান্ত মহাসাগরে পড়ার আগে এটি ১ হাজার কিলোমিটার উচ্চতায় পৌঁছায়।

চীন সীমান্তের কাছে উত্তর দিক থেকে এটি উৎক্ষেপণ করা হয়।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে, তারা সন্দেহভাজন মাঝারি-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে, যা জাগাং প্রদেশের মুপিয়ং-রি এলাকা থেকে মঙ্গলবার সকাল ৭টা ২৩ মিনিটে নিক্ষেপ করা হয়েছিল। এটি পূর্ব দিকে জাপানের ওপর দিয়ে গেছে।

দক্ষিণ কোরিয়া সশস্ত্র দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি সামরিক মহড়া করছে। এই মহড়াকে হুমকি হিসেবে দেখছে উত্তর করোয়া এবং এরই পরিপ্রেক্ষিতে এই সামরিক মহড়া চালায় পিয়ংইয়ং।

news24bd.tv/ইস্রাফিল