সিএনএনের বিরুদ্ধে ট্রাম্পের মানহানি মামলা

সিএনএনের বিরুদ্ধে ট্রাম্পের মানহানি মামলা

অনলাইন ডেস্ক

মার্কিন টেলিভিশন চ্যানেল কেবল নিউজ নেটওয়ার্কের (সিএনএন) বিরুদ্ধে মামলা করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার (৩ অক্টোবর) ফ্লোরিডায় করা মামলায় চার হাজার ৭৫০ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়েছেন তিনি। খবর দ্য গার্ডিয়ানের।

ট্রাম্পের আইনজীবীদের দাবি, সিএনএন নিজেদের বিভিন্ন প্রতিবেদনে ট্রাম্পকে মিথ্যাবাদী, বর্ণবাদী, রাশিয়ার দালাল, অভ্যুত্থানবাদী, হিটলারসহ অধিক কলঙ্কজনক হিসেবে আখ্যা দিয়েছে।

 তারা মানহানিকর লেবেল দিয়ে সাবেক প্রেসিডেন্টকে কলঙ্কিত করার চেষ্টা করেছে।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের ফোর্ট লডারডেলের মার্কিন জেলা আদালতে করা মামলায় ট্রাম্পের আইনজীবীরা জানায়, আমাদের বাদীর সম্পর্কে ইতিবাচক তথ্য উপেক্ষা করে নেতিবাচক তথ্য তুলে ধরেছে সিএনএন। সংবাদের একটি ‘বিশ্বস্ত’ উৎস হিসেবে তারা দর্শক ও পাঠকের কাছে ট্রাম্প সম্পর্কে নেতিবাচক প্রভাব ফলতে সক্ষম হচ্ছে। তাকে রাজনৈতিকভাবে পরাজিত করার উদ্দেশ্য এমনটা করেছে সংবাদ মাধ্যমটি।

মামলায় ট্রাম্প দাবি করেছেন, সিএনএন তাকে রাজনৈতিকভাবে পরাজিত করতে একটি নেতৃস্থানীয় সংবাদ মাধ্যম হিসেবে তার যথেষ্ট প্রভাব ব্যবহার করেছে। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি সিএনএন কর্তৃপক্ষ।

রিপাবলিকান দলের ট্রাম্প ২৯ পৃষ্ঠার মামলায় দাবি করেছেন, ‘তাকে নিয়ে মিথ্যা, বানোয়াট প্রতিবেদন ধারাবাহিকভাবে প্রকাশ করে চলেছে বলে রেকর্ড আছে সিএনএনের। সাম্প্রতিক মাসগুলোতে এই নিউজ নেটওয়ার্কটি তার প্রতি আক্রমণ আরও বাড়িয়ে দিয়েছে কারণ তারা ভয় পাচ্ছে যে- তিনি ২০২৪ সালে আবারও প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন। ’

রাজনৈতিক ভারসাম্য বাম ঘেঁষাদের দিকে নিতে সমন্বিত প্রচেষ্টার অংশ হিসেবে সিএনএন ট্রাম্পরক কলঙ্কিত করার চেষ্টা করেছে বলে মামলায় দাবি করা হয়।

২০২০ সালের নির্বাচনে জো বাইডেনের সঙ্গে হেরে যান দুবারের প্রেসিডেন্টের দায়িত্বে থাকা ট্রাম্প। হারের পর পুনরায় নির্বাচনের চেষ্টা করেন তিনি। তবে সংবাদ মাধ্যমগুলোর এমন দাবি প্রত্যাখ্যান করেন ট্রাম্প।

এ দিকে মার্কিন সংবাদ মাধ্যম সিবিএস বলছে, মামলাটি পড়েছে বিচারক রাজ সিঙ্গালের দায়িত্বে যিনি কি না ট্রাম্প প্রশাসনের সময় বিচারক হিসেবে নিয়োগ পেয়েছেন।

news24bd.tv/মামুন