পরীক্ষায় ফল জালিয়াতির অভিযোগে ভারতে গ্রেপ্তার রাশিয়ান নাগরিক

সংগৃহীত ছবি

পরীক্ষায় ফল জালিয়াতির অভিযোগে ভারতে গ্রেপ্তার রাশিয়ান নাগরিক

অনলাইন ডেস্ক

ভারতের অন্যতম মর্যাদাপূর্ণ পরীক্ষা জয়েন্ট এন্ট্রান্স। প্রতিবছর ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তি, স্থাপত্য এবং পরিকল্পনার কলেজগুলিতে স্নাতক ডিগ্রিতে ভর্তির আশায় পরীক্ষায় অংশগ্রহণ করে কয়েক লাখ প্রার্থী। সেই পরীক্ষার ফলাফল জালিয়াতির সাথে জড়িত ছিল একটি চক্র। সোমবার এই চক্রের অন্যতম সন্দেহভাজন এক রাশিয়ান নাগরিককে কাজাখস্তান থেকে দিল্লি ফেরার পথে বিমানবন্দরে গ্রেপ্তার করা হয়।

ভারতের ফেডারেল তদন্তকারী সংস্থা একটি প্রতিযোগিতামূলক জাতীয় ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ব্যবহৃত সফটওয়্যার হ্যাক করার সাথে সংশ্লিষ্টতা পেয়েছে তার। গত বছর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে যোগ ছিল এই রাশিয়ানের বলে ধারণা পুলিশের।

গত বছর ৭ লাখেও বেশি শিক্ষার্থী যৌথ প্রবেশিকা পরীক্ষায় অংশ নিয়েছিল। যেখানে সফল হয়েছে ৪ শতাংশেরও কম।

তবে ২০২১ সালের সেপ্টেম্বরে, প্রার্থীদের অর্থের বিনিময়ে ভর্তি হতে সহায়তা করা ও অনলাইন পরীক্ষায় কারসাজি করার জন্য একটি বেসরকারি সংস্থা, তার পরিচালক এবং তিনজন কর্মচারী এবং ব্যক্তিগত ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করে পুলিশ।

এ মামলায় একটি বেসরকারি প্রতিষ্ঠানের দুই পরিচালক সহ সাতজনকে গ্রেপ্তার করা হয়। সেখানে এই মামলায় এক বিদেশী নাগরিকদের জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়।

এতে বলা হয়, মি. শারগিনকে সন্দেহ করা হচ্ছে। তিনি আইলিওন সফটওয়্যার, পরীক্ষায় ব্যবহৃত একটি সিস্টেমের সাথে কারচুপি করেছেন।

‘তারা হরিয়ানার সোনিপাতের একটি নির্বাচিত পরীক্ষা কেন্দ্র থেকে দূরবর্তী অ্যাক্সেসের মাধ্যমে সন্দেহভাজন প্রার্থীদের প্রশ্নপত্র সমাধান করে দেন। অভিযুক্তরা তাদের লগইন বিশদ এবং পোস্টডেটেড চেক সহ প্রার্থীদের ১০ তম এবং ১২ তম মার্কশিট সংগ্রহ করেছিল। ভর্তি নিশ্চিত করার পর তারা প্রত্যেকে প্রায় দশ থেকে বিশ লাখ রুপি নেয়। ’

উল্লেখ্য, ভারতে ৬ হাজারেরও বেশি সরকার-অনুমোদিত ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট রয়েছে। দেশটিতে বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক প্রকৌশলী তৈরি হয়। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের মতে, প্রকৌশল ও প্রযুক্তির প্রবাহ প্রতি বছর প্রায় ২.৪ মিলিয়ন শিক্ষার্থীকে সরকারী এবং বেসরকারি প্রতিষ্ঠানে নিয়ে যায়।

news24bd.tv/আমিরুল