সংসদ ভবনে মন্ত্রীর অফিসে ধর্ষণের অভিযোগ

সংগৃহীত ছবি

সংসদ ভবনে মন্ত্রীর অফিসে ধর্ষণের অভিযোগ

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ার সংসদ ভবনে সহকর্মীর দ্বারা ধর্ষিত হওয়ার বিষয়ে বুধবার আদালতে সাক্ষ্য দিয়েছেন প্রাক্তন উদারপন্থী কর্মী ব্রিটানি হিগিন্স। কর্মক্ষেত্রে বৈষম্যের ভয়ঙ্কর বর্ণনা দিয়েছেন তিনি। তার অভিযোগ প্রাক্তন রাজনৈতিক কর্মী ব্রুস লেহরম্যানের বিরুদ্ধে। ২০১৯ সালে সংসদ ভবনে তৎকালীন প্রতিরক্ষা শিল্পমন্ত্রী লিন্ডা রেনল্ডসের অফিসে সহকর্মী লেহরম্যানের দ্বারা ধর্ষণের শিকার হয়েছেন তিনি।

২০১৯ সালের মার্চ মাসে মন্ত্রীর অফিসে সম্মতি ছাড়াই যৌন নিপীড়নের শিকার হয়েছেন বলে অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটরি সুপ্রিম কোর্টে সাক্ষ্য দিয়েছেন হিগিন্স। অভিযোগ প্রমাণিত হলে লেহরম্যানকে ১২ বছর কারাভোগ করতে হবে।

হিগিন্স তার সাক্ষ্যতে বলেন, ‘তিনি তৎকালীন প্রতিরক্ষা শিল্প মন্ত্রী লিন্ডা রেনল্ডসের অফিসে প্রশাসনিক ভূমিকায় ২৪ বছর বয়সী একজন কর্মী ছিলেন তিনি। ২৭ বছর বয়সী লেহরম্যান মন্ত্রীর উপদেষ্টা হিসাবে আরও সিনিয়র ভূমিকা পালন করছিলেন।

এক রাতে সহকর্মীদের সাথে প্রচুর মদ্যপানের পর শনিবার সকালে লেহারম্যান সংসদ ভবনে ফিরে আসেন। তখন তিনি সোফায় ঘুমাচ্ছিলেন। প্রথমে তিনি ভেবেছিলেন লেহরম্যান রেনল্ডসের অফিস থেকে নথি সংগ্রহ করতে চান। পরে ধর্ষণের শিকার হচ্ছেন বুঝতে পেরে জেগে উঠেন। ’

হিগিন্স আরও বলেন, ‘তিনি ফাঁদে আটকা পড়া, মানুষ নন। তিনি একসময় অনুভব করেন লেহরম্যান তার উপরে এবং শব্দ করছে। পরে তিনি কাঁদতে শুরু করেন এবং তাকে থামতে বলেন কিন্তু লেহরম্যান চালিয়ে যান।

হিগিন্স গত বছর লেহরম্যানের বিরুদ্ধে অভিযোগ আনার সিদ্ধান্ত নেন। তিনি পুলিশকে এ ব্যাপারে জানান, কথিত ধর্ষণের দুই দিন পর সোমবার যখন তিনি কাজে ফিরে আসেন, তখন তিনি ভয় পেয়েছিলেন যে তাকে বরখাস্ত করা হবে কারণ, তার এবং লেহরম্যানের মন্ত্রীর অফিসে প্রবেশ করাকে নিরাপত্তা লঙ্ঘন হিসাবে চিহ্নিত করা হয়েছিল।

‘আমি জানতাম যে আমার সাথে যা ঘটেছে তা ভুল ছিল, আমি জানতাম যে আমি সম্মতি দিইনি। সোমবার তিনি অফিসে ছিলেন। তাকে লজ্জিত বা বিচলিত বলে মনে হয়নি। পরে এটি আমার সম্পর্কে ভুল তথ্য ছড়িয়েছে এবং এটি রাজনৈতিক হয়ে উঠেছে। বলেন, হিগিন্স।

তবে হিগিন্সের অভিযোগগুলি প্রমাণিত হয়নি এবং লেহরম্যান তার সাথে যৌন সম্পর্ক অস্বীকার করেছেন বলে জানিয়েছেন, প্রতিরক্ষা আইনজীবী স্টিভেন হোয়াইব্রো জুরি।

উল্লেখ্য, প্রসিকিউটর শেন ড্রামগোল্ড ৫০ টিরও বেশি সাক্ষীকে পতাকাঙ্কিত করেছেন যাদের বিচার চলাকালীন সাক্ষ্য দেওয়ার জন্য ডাকা হতে পারে। এই বিচারকার্যটি চার থেকে ছয় সপ্তাহ স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে। সাক্ষীদের মধ্যে রেনল্ডসের পাশাপাশি সাবেক সরকারের মন্ত্রী মাইকেলিয়া ক্যাশ এবং স্টিভেন সিওবোও রয়েছেন।

news24bd.tv/আমিরুল