২০২৯ শীতকালীন এশিয়ান গেমসের আয়োজক সৌদি আরব
২০২৯ শীতকালীন এশিয়ান গেমসের আয়োজক সৌদি আরব

সংগৃহীত ছবি

২০২৯ শীতকালীন এশিয়ান গেমসের আয়োজক সৌদি আরব

অনলাইন ডেস্ক

উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ তাবুককে আগামীতে স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলা ও পর্যটন গন্তব্য হিসেবে প্রস্তুত করতে কাজ করছে সৌদি আরব। আগামীর মেগাসিটি ‘নিওম’-এ শীতকালীন এশিয়ান গেমসের আয়োজন করতে চাই দেশটি। এরইমধ্যে ২০২৯ শীতকালীন এশিয়ান গেমস আয়োজনের বিড জিতেছে মরুর দেশটি। এই আসার আয়োজনের মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে শীতকালীন এশিয়ান গেমসের আয়োজক হতে যাচ্ছে সৌদি আরব।

সৌদি ক্রীড়ামন্ত্রী, যুবরাজ আবদুল আজিজ বিন তুর্কি আল-ফয়সাল টুইটারে এশিয়ান গেমসের আয়োজক হওয়ার ঘোষণা দিয়েছেন। যেখানে তিনি বলেন, ‘সৌদি নেতৃত্ব এবং এইচআরএইচ ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ক্রীড়া ক্ষেত্রের সীমাহীন সমর্থনের জন্য আমরা গর্বিত। ঘোষণা করছি যে, আমরা পশ্চিম এশিয়ার প্রথম দেশ হিসেবে   শীতকালীন এশিয়ান গেমস ট্রোজেনা-২০২৯ আয়োজকের করার বিড জিতেছি। ’

রাজ্য অলিম্পিক কাউন্সিল অফ এশিয়ার কাছে গেমসের দশম আয়োজনের জন্য আগ্রহের একটি চিঠি জমা দেওয়ার পর এই সিদ্ধান্ত জানানো হয়।

ক্রীড়া ইভেন্টগুলি ট্রোজেনা পর্বত গন্তব্য এবং রিসোর্টে অনুষ্ঠিত হবে। তার আগে ২০২৬ সালের মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হবে। যেখানে ‘সারা বছরের স্কি গ্রাম’, একটি মানবসৃষ্ট স্বাদু পানির হ্রদ এবং একটি প্রকৃতি সংরক্ষণের মতো সুবিধা থাকবে।

পাহাড়ি রিসোর্টটি সৌদি আরবের পরিকল্পিত নিওম প্রকল্পের অংশ হতে সেট করা হয়েছে - প্রাথমিকভাবে কিংডমের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড দ্বারা বরাদ্দ ধরা হয়েছে ৫০০ বিলিয়ন মার্কিন ডলার। যা দৃশ্যত একটি প্রযুক্তিগতভাবে-উন্নত এবং পরিবেশ-বান্ধব মেগাসিটি হবে। যা সারা বিশ্বের বিনিয়োগকারী কোম্পানিগুলিকে আকর্ষণ করবে।

নিওম-এর প্রধান নির্বাহী, নাধমি আল-নাসর, বলেন, ‘এই শীতকালীন গেমসকে একটি অভূতপূর্ব বৈশ্বিক ইভেন্টে পরিণত করার জন্য মরুভূমির কেন্দ্রস্থলে শীতকালীন পরিবেশ তৈরি করার জন্য ট্রোজেনার একটি উপযুক্ত অবকাঠামো থাকবে। ’

news24bd.tv/আমিরুল