চার অঞ্চলকে যুক্ত করার বিলে স্বাক্ষর করলেন ‍পুতিন
চার অঞ্চলকে যুক্ত করার বিলে স্বাক্ষর করলেন ‍পুতিন

সংগৃহীত ছবি

চার অঞ্চলকে যুক্ত করার বিলে স্বাক্ষর করলেন ‍পুতিন

অনলাইন ডেস্ক

অবশেষে ইউক্রেনের চার অঞ্চল রাশিয়া ফেডারেশনের সঙ্গে আনুষ্ঠানিকভাবে যুক্ত করার বিলে স্বাক্ষর করেছেন রুশ প্রেসিডন্টে ভ্লাদিমির পুতিন। বুধবার (৫ অক্টোবর) সকালে রুশ সরকারের ওয়েবসাইটে প্রকাশিত নথিতে এ তথ্য জানানো হয়েছে।  

এ বিষয়ে রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ বলছে, খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক এই চার অঞ্চল রাশিয়া ফেডারেশনের সঙ্গে যুক্ত করার সাংবিধানিক আইনে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন 

এর আগে গত সপ্তাহের শুরুতে রাশিয়ান পার্লামেন্টের উভয় কক্ষ ইউক্রেনের ওই চার অঞ্চলকে রাশিয়ার অংশ করার চুক্তি অনুমোদন করে।

উল্লেখ্য, রাশিয়া ফেডারেশনে যুক্ত করতে সেপ্টেম্বরের ২৩ থেকে ২৭ তারিখ পর্যন্ত ইউক্রেনের খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্কে গণভোটের আয়োজন করা হয়।

সেই গণভোটের ফলাফলের ভিত্তিতে মস্কো ওই চার অঞ্চলকে রাশিয়া ফেডারেশনের সঙ্গে যুক্ত করার চুক্তি অনুমোদন করে।  

তবে খেরসন ও জাপোরিঝঝিয়া অঞ্চলের পুরো নিয়ন্ত্রণ এখনও রাশিয়া নিতে পারেনি। ওই দুই অঞ্চলের কোন কোন এলাকা দখল করা হয়েছে এ বিষয়ে এখানো রাশিয়া আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।  

ফলে রাশিয়া ফেডারেশনে যুক্ত হওয়া ওই চার অঞ্চলের সীমানা জটিলতা কাটছে না।

তবে ক্রেমলিন বলছে, রাশিয়ার ভূখণ্ড রক্ষা করতে তার প্রতিশ্রুতিবন্ধ।

খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক ইউক্রেনের মোট ভূ-খণ্ডের ১৫ শতাংশ।

ইউক্রেনের প্রতিক্রিয়া: 

ইউক্রেন এবং তার পশ্চিমা মিত্ররা মস্কোর সংযুক্তি পরিকল্পনাকে অবৈধ দখলদার বলে আখ্যায়িত করেছে। এমনকি তার কখনই ওই চার অঞ্চলকে রাশিয়া ফেডারেশনের সঙ্গে যুক্ত করার আইনকে স্বীকৃত দেবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে।

মঙ্গলবার ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন। সেখানে পুতিনের সঙ্গে সরাসরি আলোচনায় বসা অসম্ভব বলে জানানো

হয়েছে।

ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, রাশিয়া আমাদের ভূমি দখলের চেষ্টা করছে।

news24bd.tv/হারুন