বিদায়ের সুরে প্রতিমা বিসর্জন শুরু
বিদায়ের সুরে প্রতিমা বিসর্জন শুরু

বিদায়ের সুরে প্রতিমা বিসর্জন শুরু

নিজস্ব প্রতিবেদক

বাজল বিদায়ের সুর, প্রতিমা বিসর্জনের দিন আজ। বিজয়া দশমীর মাধ্যমে শেষ হলো দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। সারাদেশে চলছে প্রতিমা বিসর্জন। বুধবার (৫ অক্টোবর) দুপুর আড়াইটা থেকে দেশের বিভিন্ন এলাকায় প্রতিমা বিসর্জনের কাজ শুরু হয়েছে।

দেবীর বিসর্জনকালে ভিড় জমিয়েছেন হাজারো মানুষ। তেল-সিঁদুর পরিয়ে, পান, মিষ্টি মুখে দিয়ে দেবী দুর্গাকে বিদায় জানাতে সমুদ্র সৈকতসহ বিভিন্ন নদী পাড়ে ভিড় করেছেন ভক্ত ও অনুরাগীরা। হাজারও শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে প্রতিমা বিসর্জন অনুষ্ঠান এক মিলনমেলায় পরিণত হয়েছে।

হিন্দু রীতিমতে এ বছর দেবী দুর্গা মর্ত্যে এসেছেন গজে চড়ে।

শাস্ত্রমতে গজ দেবীর উৎকৃষ্টতম বাহন। গজে চড়ে দেবীর আগমন ঘটলে মর্ত্যলোক ভরে ওঠে সুখ-শান্তি-সমৃদ্ধিতে। পূর্ণ হয় ভক্তদের মনোবাসনা। পরিশ্রমের সুফল পায় মর্তলোকের অধিবাসীগণ। অতিবৃষ্টি বা অনাবৃষ্টি নয়, ঠিক যতটা প্রয়োজন ততটা বর্ষণ হয়। বুধবার বিজয়া দশমীতে মা দুর্গা পুত্র-কন্যা সহ কৈলাশে ফিরবেন নৌকায় চেপে।

এদিন সকাল থেকে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন পূজা মণ্ডপ থেকে প্রতিমা নিয়ে ঢাক-ঢোল বাজিয়ে ভক্তরা জড়ো হতে শুরু করে সৈকত ও নদী তীরগুলোতে। এরপর শুরু হয় প্রতিমা বিসর্জনের পালা।

এবারের প্রতিমা বিসর্জনে নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন পরিকল্পনা হতে নিয়েছে নৌ পুলিশ। এ জন্য দেশের ৭৭টি পয়েন্টকে গুরুত্ব দিয়ে নিরাপত্তা জোরদারের ব্যবস্থা নিয়েছে সংস্থাটি। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে নৌ পুলিশ সদর দপ্তরে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা জানান নৌ পুলিশের অতিরিক্ত ডিআইজি শফিকুল ইসলাম।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক