ইউক্রেনকে রকেট লঞ্চারসহ অস্ত্র কিনতে অর্থ দেওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইউক্রেনকে রকেট লঞ্চারসহ অস্ত্র কিনতে অর্থ দেওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

উচ্চ ক্ষমতাসম্পন্ন আর্টিলারি রকেট লঞ্চারসহ অস্ত্র কিনতে ইউক্রেনকে ৬২৫ মিলিয়ন ডলার দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (৪ অক্টোবর) ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে যুক্তরাষ্ট্রের প্রেসিডন্টে জো বাইডেন এই অর্থ পাঠানোর কথা জানান।  

যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপ ভালোভাবে নিচ্ছে না রাশিয়া। মস্কো বলেছে, এতে যুদ্ধ বাড়তে পারে।

ইউক্রেনের চার অঞ্চল গণভোটের মাধ্যমে রাশিয়া ফেডারেশনের সঙ্গে যুক্ত করেছে মস্কো। ইতিমধ্যে রাশিয়ার উচ্চ ও নিম্ন কক্ষ খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ককে রাশিয়া ফেডারেশনের সঙ্গে যুক্ত করার চুক্তি অনুমোদন দিয়েছি গত ৩০ সেপ্টেম্বর। আজ বুধবার সকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওই চার অঞ্চলকে যুক্ত করার বিলে স্বাক্ষর করেছেন।  

তবে রাশিয়ার ফেডারেশনের ওই চার অঞ্চলকে যুক্ত করতে গণভোটের আয়োজনকে ভুয়া, জালিয়াতি ও ভূমি দখলের প্রচেষ্টা বলে অবিহিত করেছে ইউক্রেন ও তার পশ্চিমা মিত্ররা।

একই সঙ্গে রাশিয়ার এমন দখলদারি কার্যক্রমকে কখনোই স্বীকৃতি দেবে না বলে জানিয়েছে তারা।

এরই মধ্যে চার অঞ্চল পুনর্দখল করতে মরিয়া হয়ে পড়েছে ইউক্রেন। আর এ কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে মিত্র যুক্তরাষ্ট্র। রাশিয়া সেনাবাহিনীকে প্রতিহত করতে অস্ত্র ও উচ্চ ক্ষমতাসম্পন্ন আর্টিলারি রকেট লঞ্চার কেনা বাবদ অর্থ সহায়তার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস বলেছে, অর্থের পাশাপাশি চারটি উচ্চ ক্ষমতাসম্পন্ন আর্টিলারি রকেট লঞ্চার, ৭৫ হাজার গোলাবারুদ, ৩২টি দূরপাল্লার কামান, ২০০টি মাইন-প্রতিরোধী অ্যাম্বুশ প্রোটেক্টেড যান এবং ক্লেমোর অ্যান্টি-পারসোনেল মাইন ইউক্রেনে পাঠানো হবে।  

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেন, ইউক্রেনে সামরিক আগ্রাসনের নামে বেসামরিক নাগরিকদের নৃশংসভাবে হত্যা, ইউক্রেনের ভূ-খণ্ড জবর দখলে ভুয়া ভোটের আয়োজন এবং অন্যায়ভাবে রাশিয়া ফেডারেশনে যুক্ত করতে আইন পাশের বিষয়গুলো আমাদের সংকল্পকে আরও শক্তিশালী করবে।

এ দিকে মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আলাপচারিতায় ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, তার বাহিনী দ্রুত ঘুরে দাঁড়িয়েছে। রাশিয়ার সেনাদের প্রতিহত করে ডজন খানেক গ্রাম পুনরুদ্ধার করেছে।

news24bd.tv/হারুন