আইসিসির মাসসেরার দৌড়ে টাইগ্রেস অধিনায়ক নিগার 
আইসিসির মাসসেরার দৌড়ে টাইগ্রেস অধিনায়ক নিগার 

সংগৃহীত ছবি

আইসিসির মাসসেরার দৌড়ে টাইগ্রেস অধিনায়ক নিগার 

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো আইসিসির মাসসেরা ক্রিকেটার হওয়ার সুযোগ এসেছে বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির সামনে। গেল মাসে ২০২৩ টি২০ বিশ্বকাপ বাছাইপর্বে ব্যাট হাতে দারুণ পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ ‘প্লেয়ার অব দ্য মান্থ’-এর মনোনয়ন পেলেন নিগার।

এ পুরস্কারের জন্য নিগার লড়বেন ভারতের দুই তারকা ক্রিকেটার স্মৃতি মান্ধানা এবং হরমনপ্রীত কৌরের সঙ্গে। ইংল্যান্ডের মাটিতে ভারতের নারী দলের ওয়ানডে সিরিজ জয়ে এ দুই ক্রিকেটার দারুণ ভূমিকা রাখেন।

নিগারের নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাতে নারী টি২০ বিশ্বকাপ বাছাইয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। এই আসরে দুটি ফিফটিসহ ৪৫ গড়ে টুর্নামেন্টের সর্বোচ্চ ১৮০ রান করেন নিগার। শক্তিশালী আয়ারল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী ম্যাচেই তার ব্যাট থেকে আসে ৬৭ রান। এরপর যুক্তরাষ্ট্রের বিপক্ষেও ৫৬ রানের ইনিংস খেলে দলকে জয় এনে দেন তিনি।

নিগারের সামনে প্রথমবার আইসিসির মাসসেরার হওয়ার সুযোগ আসলেও, এর আগে নাহিদা আখতার পেয়েছিলেন মনোনয়ন। গত বছরের নভেম্বরে বল হাতে দারুণ পারফরম্যান্সের সুবাদে এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন টাইগ্রেসদের এই বাঁহাতি স্পিনার।

পুরুষ ক্রিকেটে সেপ্টেম্বর মাসের ‘প্লেয়ার অব দ্য মান্থ’ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন অস্ট্রেলিয়ার পেস বোলিং অলরাউন্ডার ক্যামেরন গ্রিন, ভারতের বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার অক্ষর প্যাটেল ও পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান।

গ্রিন এবং অক্ষর ভারত-অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক সিরিজে আলো ছড়ান। ওদিকে, ফর্মের তুঙ্গে রয়েছেন পাকিস্তানি ওপেনার রিজওয়ান। বর্তমানে টি২০ ক্রিকেটে আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষেও রয়েছেন রিজওয়ান।

news24bd.tv/সাব্বির