সাহিত্যে নোবেল ঘোষণা আজ
সাহিত্যে নোবেল ঘোষণা আজ

সংগৃহীত ছবি

সাহিত্যে নোবেল ঘোষণা আজ

অনলাইন ডেস্ক

আজ সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করবে নোবেল কমিটি। গত কয়েকদিনে চিকিৎসাবিজ্ঞান, পদার্থবিদ্যা এবং রসায়নের পুরষ্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছে। কার ভাগ্যে জুটছে সাহিত্যে নোবেল- সেদিকেই নজর বিশ্ববাসীর।

অক্টোবর মানেই নোবেল মৌসুম।

নরওয়ে থেকে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হলেও সাহিত্য ও অর্থনীতির মতো অন্যান্য পুরস্কার দেয়া হয় সুইডেন থেকে। চিকিৎসা, পদার্থ ও রসায়নে নোবেলজয়ীদের নাম জানা গেলেও কবি সাহিত্যিকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে সাহিত্যে নোবেল।

তবে নোবেল পুরষ্কার ঘোষণার নিয়মানুযায়ী আগামী ৫০ বছরে কে বা কারা নোবেল পাবেন সে বিষয়ে জানা সম্ভব নয়। এই নাম জানতে হলে অপেক্ষা করতে হবে ঘোষণার সেই মাহেন্দ্রক্ষণ পর্যন্ত।

স্বয়ং নোবেল কমিটি থেকেও এই নাম ফাঁসের সুযোগ নেই। বিচারকেরা চূড়ান্ত ঘোষণার আগে বিজয়ীদের সম্পর্কে ইঙ্গিত দেওয়া এড়াতে চেষ্টা করেন। তবে প্রায়ই মুখ ফসকে অনেক কিছু বলে ফেলেন তারা।

গত ৩ অক্টোবর ঘোষণা করা হয় চিকিৎসায় নোবেল বিজয়ীদের নাম। পর্যায়ক্রমে ৪ অক্টোবর পদার্থ ও ৫ অক্টোবর ঘোষণা করা হয় রসায়নে নোবেল বিজয়ীদের নাম। ২০২১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান কথাসাহিত্যিক আবদুলরাজাক গুরনাহ। জন্মসূত্রে আবদুলরাজাক তানজানিয়ার নাগরিক। তবে বাস করছেন যুক্তরাজ্যে।

ঔপনেবিশকতা নিয়ে লেখা ‘প্যারাডাইস’ উপন্যাসের জন্য তিনি এ সম্মাননা পান। গত বছরের ৭ অক্টোবর সুইডিশ একাডেমি নোবেলজয়ী হিসেবে তার নাম ঘোষণা করে। তানজানিয়ার জানজিবারে জন্ম নেওয়া আবদুলরাজাক গুরনাহ ইংরেজি ভাষায় সাহিত্যচর্চা করেন।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক