বিশ্বের সবচেয়ে ছোট দুর্গা প্রতিমা বানিয়ে তাক লাগালো ভারত
বিশ্বের সবচেয়ে ছোট দুর্গা প্রতিমা বানিয়ে তাক লাগালো ভারত

সংগৃহীত ছবি

বিশ্বের সবচেয়ে ছোট দুর্গা প্রতিমা বানিয়ে তাক লাগালো ভারত

অনলাইন ডেস্ক

এ বছর পূজায় বিশ্বের সবচেয়ে ছোট দুর্গা প্রতিমা দেখা গেল ভারতে। কোলকাতার আদি দক্ষিণ কলিকাতা বারোয়ারি সমিতির পূজায় ছোটদুর্গা দেখতে মানুষের উপছেপড়া ভিড় ছিল। বিশ্বের সবচেয়ে ছোট এই দুর্গা প্রতিমার ছবি এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

মাত্র আধ ইঞ্চি মাপের দুর্গা প্রতিমার সঙ্গে রয়েছে খুদে লক্ষ্মী, স্বরস্বতী, কার্তিক এবং গণেশ।

সনাতন ধর্মাবলম্বীদের প্রত্যেক দেবদেবীর বাহনে পর্যন্ত রয়েছে অতি নিখুঁত কারুকাজ। ত্রিমাত্রিক এই মূর্তিটি নির্মাণ করা হয়েছে মিশ্র মাধ্যমে, যার অধিকাংশ জুড়ে রয়েছে রং ও আঠা।

বিশ্বের সবচেয়ে ছোট দুর্গা গড়ে তাক লাগান নদিয়ার শিল্পী মানিক দেবনাথ। তার সৃষ্টি এরই মধ্যে বিশ্বের সবচেয়ে ছোট দুর্গা প্রতিমার স্বীকৃতি অর্জন করেছে।

প্রায় আড়াই দশক ধরে তিনি মিনিয়েচারধর্মী কাজের সঙ্গে নিবিড়ভাবে যুক্ত। রাতের পর রাত জেগে তৈরি করেন মসুর ডালের ওপর সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রতিকৃতি কিংবা হাফ মিলিমিটার মাপের জাতীয় পতাকার ত্রিমাত্রিক অবয়বের মতো হরেক শিল্প।  

এতো বছর শিল্প সাধনায় মগ্ন থাকা বা ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের প্রশংসা সূচক চিঠি পাওয়ার পরেও তিনি থেকে যান লোকচক্ষুর অন্তরালেই। কিছু দিন আগে প্রকাশ্যে আসেন কিউরেটর তৈয়ব-উল-ইসলামের আয়োজনে রাশিয়ান সেন্টারে একটি প্রদর্শনীতে।

এর আগে, দুর্গাপূজায় ভারতের পশ্চিমবঙ্গের কোলকাতাবাসী বিস্মিত হয়ে দেখেছিল বিশ্বের সবচেয়ে বড় দুর্গা প্রতিমা। করোনাভাইরাস পরবর্তী পূজায় ছোট দুর্গা প্রতিমা দেখে এবার নতুন করে আশ্চর্য হলো শহরটির বাসিন্দারা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

news24bd.tv/রিমু