পুতিন মিত্রের মেয়েকে হত্যা করেছিল ইউক্রেন: মার্কিন গুপ্তচর

সংগৃহীত ছবি

পুতিন মিত্রের মেয়েকে হত্যা করেছিল ইউক্রেন: মার্কিন গুপ্তচর

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্টের মিত্র ও পুতিনের ‘মস্তিষ্ক’ হিসেবে খ্যাত দার্শনিক আলেকজান্ডার দুগিনের মেয়েকে হত্যা করেছে ইউক্রেন। এক মার্কিন গুপ্তচরের বরাতে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন।

প্রতিবেদনে মার্কিন টেলিভিশন চ্যানেলটি জানায়, মস্কোতে গাড়ি বোমা বিস্ফোরণের ঘটনায় মারা যায় দার্শনিক আলেকজান্ডার দুগিনের মেয়ে দারিয়া দুগিনা। মার্কিন গোয়েন্দা সম্প্রদায় বিশ্বাস করে এই বিস্ফোরণের পেছনে ইউক্রেনের হাত রয়েছে।

বিষয়টি আগে থেকে আঁচ করতে পারেনি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো।

ওই গুপ্তচর সিএএনকে বলেন, ওয়াশিংটন কোনোভাবেই এই হত্যাকাণ্ডে জড়িত ছিল না। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এই চক্রান্ত সম্পর্কে অবগত ছিলেন বা এটি অনুমোদন করেছিলেন কি না তাও স্পষ্ট নয়।

গত ২০ আগস্ট মস্কোর নিকটে গাড়ি বোমা বিস্ফোরণে দুগিনা মারা যান।

এই হত্যাকাণ্ডের জন্য কিয়েভকে দোষারোপ করে আসছে ক্রেমলিন। এমনকি সন্দেহভাজন দুই ইউক্রেনীয় নাগরিকের নামও উল্লেখ করেছে মস্কো।

দুগিনার হত্যাকাণ্ডে ইউক্রেন জড়িত ছিল বলে প্রথম জানায় আরেক মার্কিন সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমস। প্রতিবেদনে তারা জানিয়েছে, দুগিনার গাড়িতে বোমা হামলা পূর্ব পরিকল্পিত ছিল বলে দাবি করে আসছে রাশিয়া। তাদের তথ্যের সঙ্গে একমত পোষণ করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো।

এ বিষয়ে জানতে ইউক্রেনীয় এক গোয়েন্দা কর্মকর্তার সঙ্গে সিএনএন যোগাযোগ করলে তিনি বলেন, তাদের সংস্থার কাছে দুগিনার মৃত্যুর বিষয়ে নতুন কোনো তথ্য নেই।

দুগিনার মৃত্যুর বিষয়ে নতুন উপাত্ত নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো।

ওই গুপ্তচর জানান, মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা বিশ্বাস করেন যে দুগিনাকে যে রাতে হত্যা করা হয়েছিল তখন তিনি তার বাবার গাড়ি চালাচ্ছিলেন। এই হামলার মূল লক্ষ্যবস্তু ছিলেন পুতিনের মিত্র দুগিন।

দুগিনার মৃত্যুর একদিন পরেই রুশ কর্তৃপক্ষ এর হত্যার জন্য এক ইউক্রেনীয় নারীকে অভিযুক্ত করে। ওই সময় তারা জানায়, দুগিনের টয়োটা ল্যান্ড ক্রুজার প্রাডোতে লাগানো বিস্ফোরক দূর থেকে বিস্ফোরণ করে ওই ইউক্রেনীয় নারী। পরে তিনি পসকভ অঞ্চলের মধ্য দিয়ে গাড়ি চালিয়ে এস্তোনিয়ায় পালিয়ে যায়।

নিউইয়র্ক টাইমস বলছে, যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনের নিরাপত্তা পরিষেবাগুলো রাশিয়ায় নাশকতা অভিযান পরিচালনা করার জন্য তাদের সক্ষমতা প্রদর্শন করেছে। দুগিনার হত্যাকাণ্ড তাদের সাহসী অপারেশনগুলোর মধ্যে একটি।

news24bd.tv/মামুন