শরীয়তপুরের নড়িয়ায় গ্যাস অনুসন্ধানে জোর প্রস্তুতি চলছে
শরীয়তপুরের নড়িয়ায় গ্যাস অনুসন্ধানে জোর প্রস্তুতি চলছে

সংগৃহীত ছবি

শরীয়তপুরের নড়িয়ায় গ্যাস অনুসন্ধানে জোর প্রস্তুতি চলছে

শরীয়তপুর, প্রতিনিধী

শরীয়তপুরে নড়িয়ায় নতুন ক্ষেত্র থেকে গ্যাস অনুসন্ধানের জন্য জোর প্রস্তুতি চলছে। ইতিমধ্যে খননের জন্য আনা হয়েছে সব ধরনের যন্ত্রপাতি। সংশ্লিষ্টরা আশা করছেন চলতি মাসের শেষ নাগাদ কাজ শুরু করা সম্ভব হবে। অবশ্য কতটুকু গ্যাস এই কুপে রয়েছে তা জানতে অপেক্ষা করতে হবে অন্তত তিন মাস।

তবে দ্রুত কাজ শেষ করতে দিন রাত ঘাম ঝরাচ্ছেন শ্রমিকরা।

নতুন গ্যাসক্ষেত্রের সন্ধানে দেশের বিভিন্ন জায়গায় অনুসন্ধান অব্যাহত রেখেছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন-বাপেক্স। এরই ধারাবাহিকতায় ২০১৬ সালে শরিয়তপুরের নড়িয়া উপজেলার এই জায়গায় গ্যাসের মজুর রয়েছে বলে ধারণা করে বিশেষজ্ঞ দল। পরবর্তীতে নিশ্চিত হওয়ার জন্য ৯৫ কোটি টাকা ব্যয়ে কূপ খনন প্রকল্প হাতে নেয় বাপেক্স।

এরই মধ্যে ৬৫০ শতক জমির উপর গড়ে তোলা হয়েছে গ্যাস ফিল্ড। নির্ধারণ করা হয়েছে কূপ খননের স্থানও। কাজ শুরু করতে চলছে জোর প্রস্তুতি। এদিকে গ্যাসের সন্ধান পাওয়ায় বেজায় খুশি স্থানীয়রা। অবশ্য তাদের দাবি গ্যাস পাওয়া গেলে প্রথমেই তাদের চাহিদা পূরণের।

তবে প্রকল্প সংশ্লিষ্টরা কোন খুশির খবর দিতে পারছেনা স্থানীয়দের। জানান, গ্যাস পাওয়া গেলে নিয়মানুযায়ী তা চলে যাবে জাতীয় গ্রীডে।

সরকারি সংস্থা পেট্রোবাংলার তথ্যমতে, দেশে বর্তমানে ২২ টি গ্যাসক্ষেত্র উৎপাদনে রয়েছে, আর ১১৩ টি কূপ থেকে প্রতিদিন গ্যাস পাচ্ছে দেশের মানুষ।

news24bd.tv/আমিরুল