ইউক্রেনকে অস্ত্র সহায়তা দেয়া কারখানায় বিস্ফোরণ

বিস্ফোরণের পর কারখানাটি থেকে ধোঁয়া বের হচ্ছে। (ছবি: সংগৃহীত)

ইউক্রেনকে অস্ত্র সহায়তা দেয়া কারখানায় বিস্ফোরণ

অনলাইন ডেস্ক

ইউক্রেনকে সহায়তা দেয়া বুলগেরিয়ার একটি অস্ত্র কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে কারখানার তিন কর্মী নিহত ও একজন গুরুত্বর আহত হয়েছেন। খবর আরটির।

স্থানীয় কর্তৃপক্ষের বরাতে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশন চ্যানেলটি জানায়, মঙ্গলবার কাজানলাক শহরের একটি অস্ত্র কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটে।

অস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান আর্সেনাল কর্তৃক কারখানাটি পরিচালিত হচ্ছিল। বিস্ফোরণে কারখানাটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ওই এলাকাটি সম্পূর্ণ খালি করা হয়েছে।

আরটি বলছে, কাজানলাক শহরের এই বিস্ফোরণে প্রথমে ৫৫ বছর বয়সী এক পুরুষের মৃত্যুর কথা জানায় স্থানীয় কর্তৃপক্ষ।

পরে ৫৩ ও ৪৩ বছর বয়সী দুই নারীর মৃত্যুর কথা স্বীকার করে তারা। এ ঘটনায় আহত আরেক নারী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। নিহত আহত সবাই ওই অস্ত্র কারখানায় কাজ করতো। তবে তাদের পরিচয় প্রকাশ করা হয়নি।

কাজানলাক শহরের প্রসিকিউটর কার্যালয় এক বিবৃতিতে জানায়, যে কারখানাটিতে দুর্ঘটনাটি ঘটেছে, সেখানে বিস্ফোরক পণ্য তৈরি করা হয়। কারখানাটির একটি বড় অংশ ধ্বংস হয়ে গেছে। বিস্ফোরণের আশঙ্কায় ওই এলাকা খালি করা হয়েছে।

এ দিকে ওই অস্ত্র কারখানার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওতে কারখানাটি থেকে ধোঁয়া উড়তে দেখা যায়।

অস্ত্র তৈরিতে বুলগেরিয়ার শীর্ষস্থানীয় দখল করে রেখেছে আর্সেনাল। বিভিন্ন ধরনের ছোট অস্ত্র, বিস্ফোরক ও গোলাবারুদ তৈরি করে কোম্পানিটি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে বিভিন্ন সময় তারা ইউক্রেনীয় বাহিনীকে অস্ত্র সরবরাহ করেছে বলে দাবি করছে আরটি।

মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট বলছে, ২০১৮ সাল থেকে বুলগেরিয়ার অস্ত্র কারখানায় একের পর এক মারাত্মক দুর্ঘটনা ঘটেছে। ২০২১ সালে কাজানলাক শহরের এই কারখানাটিতে বিস্ফোরণের পর আগুনে কারখানাটির এক কর্মী মারা যান। সাম্প্রতিক বছরগুলোতে একই ধরনের দুর্ঘটনায় দেশটিতে প্রায় ২০ জনের মৃত্যু হয়েছে।

news24bd.tv/মামুন