সিরিয়ায় মার্কিন বাহিনীর অভিযানে নিহত ১
সিরিয়ায় মার্কিন বাহিনীর অভিযানে নিহত ১

সংগৃহীত ছবি

সিরিয়ায় মার্কিন বাহিনীর অভিযানে নিহত ১

অনলাইন ডেস্ক

সিরিয়ার উত্তর-পূর্বের একটি গ্রামে মার্কিন বাহিনী বিশেষ অভিযান চালিয়েছে। এই অভিযানে অন্তত ১ জন নিহত হয়েছেন। বেশ কয়েকজনকে আটক করা হয়েছে বলে দাবি স্থানীয়দের ।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) সিরিয়ার উত্তর-পূর্ব অঞ্চলের হাসাকেহ প্রদেশে এই অভিযান চালানো হয়, যেটি আংশিকভাবে সিরিয়ার সরকারি বাহিনী এবং বাকি অংশ মার্কিন সমর্থিত কুর্দি যোদ্ধাদের দখলে রয়েছে।

 

মার্কিন বাহিনী মুলুক সারায় গ্রামে বেশ কয়েকটি হেলিকপ্টার ব্যবহার করে এ অভিযান চালায়। অভিযানের সময় একজনকে হত্যা করা হয়েছে বলে সিরিয়ার রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এ তথ্য জানিয়েছে।

ব্রিটেনভিত্তিক যুদ্ধপর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, বাশার আল আসাদ সরকার নিয়ন্ত্রিত অঞ্চলে মার্কিন বাহিনীর এটা প্রথম অভিযান। তবে সংস্থাটি নিহতের পরিচয় জানায়নি।

মুলুক সারাই গ্রামের একজন বাসিন্দা বলেন, মধ্য রাতে যুক্তরাষ্ট্রের সেনা বহনকারী হেলিকপ্টার গ্রামে অবতরণ করে। এ সময় লাউডস্পীকারের মাধ্যমে বাসিন্দাদের ঘরের ভেতরে থাকতে বলা হয়। একই সঙ্গে আলো বন্ধ রাখার কথা বলে মার্কিন বাহিনী। তবে মার্কিন বাহিনীর সঙ্গে কারও গুলি বিনিময়ের শব্দ শোনা যায়নি। তবে বাড়িতে হানা দিয়ে তারা একজনকে হত্যা করে। এছাড়া বেশ কয়েকজনকে আটক করে নিয়ে যায়।  

এদিকে সিরিয়ায় নিয়োজিত মার্কিন সশস্ত্র বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, অভিযানের বিষয়ে এখন পর্যন্ত দেওয়ার মতো কোনো তথ্য তাদের কাছে নেই।

আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের বিরুদ্ধে যুদ্ধের অংশ হিসেবে মার্কিন বাহিনী সিরিয়ায় অবস্থান করছে। গত জুলাইয়ে আইএসের শীর্ষ এক নেতাকে হত্যার দাবি করে যুক্তরাষ্ট্র।

news24bd.tv/হারুন