রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা ইইউ’র
রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা ইইউ’র

রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা ইইউ’র

অনলাইন ডেস্ক

রাশিয়ার সরকার এবং অর্থনীতির উপর চাপ বাড়াতে নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। রাশিয়া থেকে তেল, ইস্পাত পণ্য, কাঠের সজ্জা, কাগজ, সিগারেট, প্লাস্টিক, প্রসাধনী ও বিমান খাতের পণ্যসামগ্রী আমদানি ও রপ্তানিতে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) ইইউ এর ওয়েবসাইটে প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়া থেকে সমুদ্র পথে অপরিশোধিত তেল আমদানিতে নিষেধাজ্ঞা আরও জোরদার করা হবে। সমুদ্র পথে পরিবহণ সম্পর্কিত মূল্যসীমা নতুন করে নির্ধারণ করা হবে।

শুধু রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করে ক্ষান্ত থাকতে চায় না ইইউ। বরং এবার রাশিয়া থেকে ইস্পাত পণ্য, কাঠের সজ্জা, কাগজ, সিগারেট, প্লাস্টিক, প্রসাধনী আমদানির উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
একই সঙ্গে মূল্যবান ধাতু যেমন গহনা শিল্পে ব্যবহৃত উপাদান আমদানি-রপ্তানির উপর আরও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বিমান খাতের পণ্য বেচা-কেনার উপর আরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এছাড়াও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বেশ কিছু ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এমনকি ইউরোপীয় ইউনিয়নের কোনো নাগরিক রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা বা সংস্থার বোর্ডে কোনও পদে অধিষ্ঠিত হতে পারবেন না।

ইইউর শীর্ষ কূটনীতিক জোসেপ বোরেল বলেন, আমরা রাশিয়ার অর্থনীতিকে আরও চাপে রাখতে চায়। রাশিয়ার আমদানি ও রপ্তানি ক্ষমতা আরও সীমিত করা হচ্ছে।

এদিকে পোল্যান্ডের ইইউ রাষ্ট্রদূত আন্দ্রেজ স্যাডোস বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, রাশিয়ার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরও কঠোর হতে পারত। তবে এটা গুরুত্বপূর্ণ যে, রাশিয়ার আক্রমনাত্মক পদক্ষেপের বিরুদ্ধে আমরা কঠোর হতে পিছপা হবো না।

news24bd.tv/হারুন