চূড়ায় থেকে কাতার যাচ্ছে ব্রাজিল
চূড়ায় থেকে কাতার যাচ্ছে ব্রাজিল

সংগৃহীত ছবি

চূড়ায় থেকে কাতার যাচ্ছে ব্রাজিল

অনলাইন ডেস্ক

ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই কাতার বিশ্বকাপ অংশ নেবে ব্রাজিল। নভেম্বরে বিশ্বকাপ শুরুর আগে আজ ফিফা সবশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করে। যেখানে সবার চূড়ায় রয়েছে নেইমারের ব্রাজিল। অবস্থান পরিবর্তন হয়নি ৩৫ ম্যাচ ধরে অপরাজিত থাকা আর্জেন্টিনারও।

মেসিরা রয়েছেন তিনে।

বিশ্বকাপ শুরুর আগে আর কোনো আন্তর্জাতিক প্রীতি ম্যাচ নেই। যে কারণে আজকের প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী বিশ্বকাপ অংশ নিবে দেশগুলো।

সেপ্টেম্বরে দুটি প্রীতি ম্যাচেই জয় পেয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা।

ঘানাকে ৩-০ এবং তিউনিশিয়ার বিপক্ষে ৫-১ ব্যবধানে জয় পেয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তাদের বর্তমান রেটিং পয়েন্ট ১৮৪১। বর্তমান কোপাজয়ী আর্জেন্টিনা জিতেছে হন্ডুরাস ও জ্যামাইকার বিপক্ষে। দুই ম্যাচেই লিওনেল মেসির দল জয় তুলে নেয় ৩-০ গোলে। আলবিসেলেস্তেদের রেটিং পয়েন্ট ১৭৭৩।

ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যে দুইয়ে আছে বেলজিয়াম। নেশনস লিগের সেমিফাইনালে উঠতে ব্যর্থ হওয়ার পরও জায়গার পরিবর্তন হয়নি তাদের। নেশনস লিগে ভালো করেনি ফ্রান্স-ইংল্যান্ডও। তারাও বেলজিয়ামের মতো সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়েছে। তবে দল দুটি ধরে রেখেছে নিজেদের জায়গা। ফ্রান্স আছে চতুর্থ স্থানে, ইংল্যান্ডের অবস্থান পাঁচে।

তবে নেশনস লিগে ভালো খেলার পুরস্কার পেয়েছে ইতালি। সেমিফাইনালে ওঠায় র‌্যাঙ্কিংয়ে একধাপ এগিয়ে ষষ্ঠস্থানে আছে তারা। তাদের জন্য জায়গা ছেড়ে একধাপ নিচে নেমে গেছে স্পেন। এছাড়া শীর্ষ দশে নেই আর কোনো পরিবর্তন। যথাক্রমে অষ্টম, নবম এবং দশম স্থানে আছে নেদারল্যান্ডস, পর্তুগাল এবং ডেনমার্ক।

অবস্থানের কোনো উন্নতি হয়নি বাংলাদেশের। আগের মতো ১৯২তম স্থানেই আছে লাল-সবুজের প্রতিনিধিরা। সেপ্টেম্বরের ফিফা উইন্ডোতে দুই ম্যাচ খেলে জামাল ভূঁইয়ারা এক ম্যাচ জিতেছে, হেরেছে অন্যটিতে।

news24bd.tv/সাব্বির