সুলতানা কামালের বিরুদ্ধে রিজভীর বক্তব্যের প্রতিবাদ ২১ বিশিষ্টজনের

সুলতানা কামাল ও রুহুল কবির রিজভী

সুলতানা কামালের বিরুদ্ধে রিজভীর বক্তব্যের প্রতিবাদ ২১ বিশিষ্টজনের

অনলাইন ডেস্ক

সাবেক তত্ত্ববধায়ক সরকারের উপদেষ্ট ও মানবাধিকারকর্মী সুলতানা কামালকে নিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন ২১ বিশিষ্টজন। বৃহস্পতিবার (৬ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ প্রতিবাদ জানান।  

বিবৃতিতে স্বাক্ষরকারী ২১ বিশিষ্টজন হলেন, অধ্যাপক ড. মিজানুর রহমান, হুমায়ূন কবীর, শামসুল হুদা, অধ্যাপক মিসবাহ কামাল, অধ্যাপক সাদিকা হালিম, সঞ্জীব দ্রং, রবীন্দ্র সরেন, পল্লব চাকমা, সানায়া আনসারী, অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, কাজল দেবনাথ, অ্যাডভোকেট মোখলেসুর রহমান বাদল, মোতাহার হোসেন আকন্দ, খুশি কবীর, জিনাত আরা হক, বেগম রোকেয়া, অ্যাডভোকেট সাইদুর রহমান, অ্যাডভোকেট আব্রাহাম লিংকন, অধ্যাপক ড. এস এম মাসুম বিল্লাহ, অধ্যাপক গোবিন্দা চন্দ্র মণ্ডল ও ব্যারিস্টার তাপস কান্তি বল

বিবৃতিতে তারা বলেন, দীর্ঘসময় ধরে আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক এবং দেশের বিশিষ্ট নাগরিক বীর মুক্তিযােদ্ধা প্রথিতযশা মানবাধিকারকর্মী অ্যাডভােকেট সুলতানা কামালের গত ২ অক্টোবর ইন্ডিয়া টুডে’র সাক্ষাৎকারের পরিপ্রেক্ষিতে রুহুল কবির রিজভীর আক্রমণাত্মক, অসংবেদনশীল, অশােভনীয় ও কুরুচিপূর্ণ ভাষায় বক্তব্যের বিরুদ্ধে বিভিন্ন মানবাধিকার সংগঠন, শিক্ষক, আইনজীবী এবং সাংবাদিক প্রতিবাদ জানিয়েছেন।

এতে বলা হয়, আন্তর্জাতিকভাবে খ্যাতিসম্পন্ন মানবাধিকারকর্মী হিসেবে সুলতানা কামালের সততা, নিষ্ঠা ও দায়িত্বশীলতা সর্বজনবিদিত।

তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করেছেন। গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য তিনি আন্তর্জাতিক জন হামফ্রি ফ্রিডম অ্যাওয়ার্ডে ভূষিত হন। সুলতানা কামালের বিরুদ্ধে রুহুল কবির রিজভীর এ ধরনের কুরুচিপূর্ণ ভাষায় আক্রমণ মানবিক মর্যাদার পরিপন্থী এবং ব্যক্তির মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন।

বিবৃতিতে বলা হয়, সুলতানা কামাল সাধারণ জনগণের অধিকারের পক্ষে আজীবন কাজ করেছেন।

তাকে ‘আওয়ামী অধিকার কর্মী’ বলে অভিযােগ করা অনভিপ্রেত এবং এর মাধ্যমে মানবাধিকার আন্দোলনের বিরুদ্ধে বিএনপির দলীয় দৃষ্টিভঙ্গি প্রতিফলিত হয়। পাশাপাশি তাকে ছােট করার হীন প্রয়াস বলে মনে হয়।

এতে আরও বলা হয়, শুধু তাই নয়, অধ্যাপক মুনতাসীর মামুন এবং মানবাধিকারকর্মী শাহরিয়ার কবিরের মতো বরেণ্য বুদ্ধিজীবী এবং মুক্তিযুদ্ধ গবেষকের বিরুদ্ধে মানহানিকর বক্তব্যও অশােভনীয়, অগ্রহণযােগ্য ও চরম নিন্দনীয়। অ্যাডভােকেট সুলতানা কামাল তার সাক্ষাৎকারে কিছু সুপ্রতিষ্ঠিত সত্য উদঘাটন করায় রিজভী যেভাবে তার প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তার মাধ্যমে তিনি এবং তার দলের দলীয় দৃষ্টিভঙ্গির সুস্পষ্ট বহিঃপ্রকাশ ঘটেছে।

news24bd.tv/ইস্রাফিল