জেলেনস্কি বিশ্বযুদ্ধ শুরু করার চেষ্টায় রয়েছে দাবি রাশিয়ার
জেলেনস্কি বিশ্বযুদ্ধ শুরু করার চেষ্টায় রয়েছে দাবি রাশিয়ার

সংগৃহীত ছবি

জেলেনস্কি বিশ্বযুদ্ধ শুরু করার চেষ্টায় রয়েছে দাবি রাশিয়ার

অনলাইন ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কি তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করার প্রচেষ্টায় রয়েছে বলে অভিযোগ করেছে রাশিয়া। পরমাণু অস্ত্রের ব্যবহার রোধে ন্যাটোকে রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধমূলক হামলা চালানোর জেলেনস্কির দাবির পর এ অভিযোগ করছে ক্রেমলিন। খবর আরটির।

প্রতিবেদনে রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলটি জানায়, বৃহস্পতিবার (৬ অক্টোবর) অস্ট্রেলিয়ান লোই ইনস্টিটিউটের এক সম্মেলনে কথা বলার সময় জেলেনস্কি রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহার নিয়ে কথা বলেন।

তিনি বলেছিলেন, ন্যাটোকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে মস্কো ইউক্রেনীয় বাহিনীর বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না। এর জন্য তিনি মার্কিন নেতৃত্বাধীন সামরিক ব্লক ও আন্তর্জাতিক সম্প্রদায়কে রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধমূলক হামলা চালানোর আহ্বান জানান।

ভার্চুয়ালিভাবে যুক্ত হয়ে ওই সংবাদ সম্মেলনে জেলেনিস্ক বলেন, ‘ন্যাটোর কি করা উচিত? রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহার করার সম্ভাবনা দূর করুন। আমি আবারও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন করছি, যেমনটি ২৪ ফেব্রুয়ারির আগে করেছি: তারা হামলা করলে কি হবে এমনটা তাদের জানা উচিত।

ইউক্রেনীয় প্রেসিডেন্টের এই মন্তব্যের নিন্দা জানিয়েছে মস্কো। এর প্রতিক্রিয়ায় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘ইউক্রেনের নেতার মন্তব্য নতুন করে আরেকটি বিশ্বযুদ্ধ শুরুর প্রচেষ্টার চেয়ে কম নয়, যা বিশ্বকে অপ্রত্যাশিত বিপর্যয়কর পরিণতির দিকে নিয়ে যাবে। আন্তর্জাতিক সম্প্রদায়কে এ বিষয়ে বিশেষভাবে মনোযোগ দেওয়া উচিত। ’

জেলেনস্কি পারমাণবিক যুদ্ধের উসকানি দেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। মস্কোর এই মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেন, ‘পৃথিবীর প্রতিটি মানুষের বুঝা উচিত ইউক্রেনের ‘‘ভারসাম্যহীন পুতুল নেতা’’ এক দানবে পরিণত হয়েছেন। তার হাতে পৃথিবী ধ্বংস হতে পারে। ’

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর থেকে পারমাণবিক অস্ত্র ব্যবহারের একের পর এক হুমকি দিয়ে আসছে মস্কো। তবে আরটি বলছে, ইউক্রেনের ওপর পারমাণবিক হামলার কথা বিবেচনা করছে না মস্কো। নিজেদের সীমানা, জনগণ এবং সার্বভৌমত্ব রক্ষার জন্য প্রয়োজনীয় যে কোনো উপায় ব্যবহার করবে বলে সতর্ক করেছে কর্তৃপক্ষ।

news24bd.tv/মামুন