শান্তিতে নোবেল পেল ইউক্রেন-রাশিয়া-বেলারুশের তিন মানবাধিকার কর্মী-সংস্থা
শান্তিতে নোবেল পেল ইউক্রেন-রাশিয়া-বেলারুশের তিন মানবাধিকার কর্মী-সংস্থা

সংগৃহীত ছবি

শান্তিতে নোবেল পেল ইউক্রেন-রাশিয়া-বেলারুশের তিন মানবাধিকার কর্মী-সংস্থা

অনলাইন ডেস্ক

বেলারুশের জেলবন্দী মানবাধিকার কর্মী আলেস বিলিয়াৎস্কি, রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল ও ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিসকে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়েছে। গণতন্ত্র ও সমাজে শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখার জন্য তাদের এ পুরস্কার প্রদান করা হয়েছে।

শুক্রবার (৭ অক্টোবর) বাংলাদেশ স্থানীয় সময় বিকেল ৩টায় সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে।

নোবেল কমিটি বলছে, ‘যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারের তথ্য-প্রমাণ তুলে ধরার তাদের ভূমিকা অসাধারণ।

শান্তি আর গণতন্ত্রের জন্য নাগরিক আন্দোলন কতটা জরুরি, সম্মিলিতভাবে তারা সেটাই দেখিয়েছেন। ’

 

BREAKING NEWS:
The Norwegian Nobel Committee has decided to award the 2022 #NobelPeacePrize to human rights advocate Ales Bialiatski from Belarus, the Russian human rights organisation Memorial and the Ukrainian human rights organisation Center for Civil Liberties. #NobelPrize pic.twitter.com/9YBdkJpDLU

— The Nobel Prize (@NobelPrize) October 7, 2022

 

নোবেল কমিটির চেয়ারম্যান বেরিট রেইস-অ্যান্ডারসেন বলেছেন, তিন প্রতিবেশী দেশ বেলারুশ, রাশিয়া এবং ইউক্রেনে মানবাধিকার, গণতন্ত্র এবং শান্তিপূর্ণ সহাবস্থানে অবদান রাখা তিন অসামান্য চ্যাম্পিয়নকে সম্মান জানাতে চায় নোবেল কমিটি।

পুরস্কারটিকে অনেকে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ও বেলারুশের রাষ্ট্রপতি আলেকজান্ডার লুকাশেঙ্কোর নিন্দা হিসাবে দেখবেন এবং এটা রাজনৈতিকভাবে বিতর্কিত করে তুলেবে।

অ্যান্ডারসেন বলেছেন, এটা পুতিন বিরোধী কোন পুরস্কার নয়।

আমরা পুরস্কারটি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের অবদানের জন্য প্রদান করি, এটা কারও বিরুদ্ধে দেয়া হয় না।

নোবেল কমিটি বলছে, ‘যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারের তথ্য-প্রমাণ তুলে ধরার তাদের ভূমিকা অসাধারণ। শান্তি আর গণতন্ত্রের জন্য নাগরিক আন্দোলন কতটা জরুরি, সম্মিলিতভাবে তারা সেটাই দেখিয়েছেন। ’

নোবেল পুরস্কারের এক কোটি সুইডিশ ক্রোনা বা ৯ লক্ষ মার্কিন ডলার সমান ভাগে ভাগ করে নেবেন তারা।

news24bd.tv/আজিজ