ইউক্রেনে সামারিক অভিযানের কারণ জানালেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী
ইউক্রেনে সামারিক অভিযানের কারণ জানালেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

সংগৃহীত ছবি

ইউক্রেনে সামারিক অভিযানের কারণ জানালেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি পরমাণু অস্ত্রের ব্যবহার ঠেকাতে রাশিয়ার ওপর পারমাণবিক হামলা করতে ন্যাটোর প্রতি আহ্বান জানান। এ ঘটনাকে উদ্দেশ্য করে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ বলেছেন, জেলেনস্কির এই মনোভাবের কারণেই ইউক্রেনে সামরিক অভিযান চালিয়েছে রাশিয়া।

বুধবার এক সংবাদ সম্মেলনে লাভরভ বলেন, জেলেনস্কি তার পশ্চিমা ‘প্রভুদেরকে’ রাশিয়ার উপর পারমাণবিক হামলা চালানোর আহ্বান জানিয়েছেন।

এর মাধ্যমে, জেলেনস্কি পুরো বিশ্বকে দেখিয়েছে ইউক্রেন কিভাবে রাশিয়ার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

এই হুমকিগুলোকে নিষ্ক্রিয় করতেই রাশিয়ার বিশেষ এই সামরিক অভিযান বলে মন্তব্য করেছেন লাভরভ।  জেলেনস্কির বক্তব্যের ব্যাখ্যা দেয়ার তার প্রেস সেক্রেটারির চেষ্টাকে হাস্যকর বলে মন্তব্য করেছেন তিনি।  

তিনি বলেন, আমাদের সকলেরই মনে আছে জানুয়ারি মাসে কিভাবে জেলেনস্কি ইউক্রেনের পারমাণবিক অস্ত্র অর্জনের ইচ্ছা ঘোষণা করেছিল। স্পষ্টতই, পরমাণু অস্ত্রের এই বিষয়টি তার মনে দীর্ঘদিন ধরে আটকে আছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার জেলেনস্কি এক সাক্ষাৎকারে বলেন, ন্যাটোকে অবশ্যই রাশিয়ার বিরুদ্ধে পূর্বনির্ধারিত হামলা চালাতে হবে যাতে রাশিয়া বুঝতে পারে ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে তার প্রতিক্রিয়া কি হবে। তিনি দাবি করেন, এ ধরনের পদক্ষেপ গ্রহণ করলে ‌‘রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহার করার সম্ভাবনা শেষ হয়ে যাবে।

জেলেনস্কির এ মন্তব্যের পর তার মুখপাত্র বলেন, জেলেনস্কির বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হচ্ছে।

news24bd.tv/আজিজ