জেনে নিন, বাত-ব্যথা সংক্রান্ত অসুখে বিশেষজ্ঞ পরামর্শ
জেনে নিন, বাত-ব্যথা সংক্রান্ত অসুখে বিশেষজ্ঞ পরামর্শ

ফাইল ছবি

জেনে নিন, বাত-ব্যথা সংক্রান্ত অসুখে বিশেষজ্ঞ পরামর্শ

অনলাইন ডেস্ক

স্বাস্থ্য সংক্রান্ত শারীরিক সমস্যায় পরামর্শ পেতে নিউজ টোয়েন্টিফোর অনলাইন চালু করেছে ‘আপনার সমস্যা, বিশেষজ্ঞের পরামর্শ’ শীর্ষক নিয়মিত আয়োজন। পাঠকের অসুখ-বিসুখ সংক্রান্ত  সমস্যায় পরামর্শ দেবেন দেশের শীর্ষ চিকিৎসকগণ। বাত-ব্যথা সংক্রান্ত অসুখে আজ পরামর্শ দিয়েছেন অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল ইসলাম, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, রিউমাটোলজি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।  সভাপতি, এশিয়া প্যাসিফিক লীগ অব অ্যাসোসিয়েশন ফর রিউমাটোলজি (এপিএলএআর)।

সমস্যা :
আমার বয়স ৪০ বছর, উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি, ওজন ৭৫ কেজি। সন্ধ্যা হলে বাম হাতে ব্যথা হয়। গিঁটে গিঁটে ব্যথা সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত থাকে। কোমরের এসআই জয়েন্টে ব্যথা হয় বলে হাঁটাচলাও করতে পারি না।

হাঁটু ব্যথা আছে। এই সমস্যা ১৮ বছর বয়স থেকে। এসআই জয়েন্টের সমস্যার জন্য ফিজিওথেরাপি নিচ্ছি। তাতে ব্যথা কিছু উপশম হয়। আমি কোনো ওষুধ গ্রহণ করি না। এ অবস্থায় করণীয় কী?
ওয়াহিদ হোসেন, ভালুকা, ময়মনসিংহ।

পরামর্শ
এসআই জয়েন্ট আক্রান্ত হলে রোগটাকে সচরাচর স্পন্ডাইলোআর্থ্রাইটিস গ্রুপের অন্তর্ভুক্ত রোগ মনে করে থাকি আমরা। আপনি CBC, CRP, ALT, S Creatinine, X-ray of SI joints, HLA-B27 পরীক্ষাগুলো করিয়ে একজন রিউমাটোলজিস্ট বা বাত রোগ বিশেষজ্ঞকে দেখান। এই রোগের চিকিৎসায় ব্যায়ামের বিশেষ গুরুত্ব আছে। ফিজিওথেরাপিস্টের কাছে গিয়ে ব্যায়াম শিখে নিয়মিত তা করতে হবে। বাত নিয়ন্ত্রণের জন্য প্রাথমিকভাবে আমরা সালফাসালাজিন ওষুধ দিয়ে থাকি। এতে ছয় মাসে উপকার না হলে দ্বিতীয় সারির ওষুধে যেতে হয়। বাতটা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত প্রায় লাগাতার ব্যথার ওষুধ খেতে হয়।

ঘোষণা
বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক এ ধরনের চিকিৎসা পরামর্শ পেতে আপনার স্বাস্থ্যসংক্রান্ত সমস্যা লিখে আমাদের জানান newstwentyfouronline@gmail.com ই-মেইলে। নাম, ঠিকানা, সমস্যা লেখার পাশাপাশি বয়স, উচ্চতা, ওজনও লিখে জানান।  ভিজিট করুন : https://www.news24bd.tv/category/health 

সম্পর্কিত খবর