অনলাইন কেনাকাটায় সুবিধা-অসুবিধা

অনলাইন কেনাকাটায় সুবিধা-অসুবিধা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সময় ও স্রোতের সাথে পাল্লা দিয়ে চলছে প্রযুক্তির উন্নতি সাধন। বর্তমান প্রযুক্তি এখন আরও সমৃদ্ধ, উন্নত। ফলে ভিড় ঠেলে ঈদের কেনাকাটা করার দিন শেষ।  

বর্তমানে ইন্টারনেটের কল্যাণে ঘরে বসেই পাওয়া যাচ্ছে কেনাকাটার সুযোগ।

ঠিক আপনার যেমনটা পছন্দ,সেই পণ্য পেয়ে যাবেন ঘরে বসে। শুধু মাউসের ক্লিকে পণ্য পছন্দ করে অর্ডার দেয়ার অপেক্ষা।

অনলাইন শপিং চালু হওয়াতে একদিকে যেমন মানুষের উপকার হচ্ছে, অন্যদিকে ব্যবসার মাধ্যমে ক্যারিয়ার নিশ্চিত করা সম্ভব হচ্ছে। দূর হচ্ছে বেকারত্ব।

এরই মধ্যে কেউ কেউ ফেসবুকে পেজ বা গ্রুপ খুলে ব্যবসা করছেন। আবার কেউ কেউ বড় পরিসরে নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অ্যান্ড ইনফর্মেশন সার্ভিসের (বেসিস) তথ্য অনুযায়ী, দেশে অনলাইন শপের সংখ্যা বেড়ে এখন ২ হাজারেও বেশি হয়েছে এবং অনলাইনে শপিং করা মানুষের সংখ্যা প্রায় ১৩ লাখ। প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে দেশে প্রতি বছর লেনদেন হয় ২০০ কোটি টাকারও বেশি।

তবে অনলাইন কেনাকাটায় সুবিধার পাশাপাশি বেশ কিছু অসুবিধাও রয়েছে।  

নিউজ টোয়েন্টিফোরের পাঠকদের জন্য আজ বিষয়গুলো খোলাসা করা যাক:

অনলাইন শপিংয়ে সুবিধা:

অনলাইন শপিংগুলোর সুবিধার শেষ নেই। শপিং করার জন্য নির্দিষ্ট সময় রাখার প্রয়োজন হয় না। ২৪ ঘণ্টার মধ্যে যে কোনো সময়ে আপনি কেনাকাটা করতে পারবেন। সেটি মধ্য রাত হোক কিংবা ভোর বেলা।

যে কোনো জায়গায় বসে আপনি তুলনামূলক কম দামে পণ্য ক্রয় করতে পারবেন খুবই সহজেই। বিভিন্ন উৎসবে অনলাইন শপিংগুলো মাঝে মাঝে ডিসকাউন্ট অফার দেয় যাতে ক্রেতারা কিনতে আরো বেশি আগ্রহী হয়। আপনি চাইলে বিভিন্ন ব্র্যান্ডের জিনিসপত্র একসাথে পেয়ে যাবেন। এ জন্য আপনাকে ঘুরে ঘুরে সময় নষ্ট করতে হবে না।

অনলাইনে শপিংয়ে অসুবিধা ও সতর্কতা

প্রতিটি সুবিধার পেছনে আবার কিছু অসুবিধাও রয়েছে। সে জন্য কিছু কিছু বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। যেমন: ইন্টারনেটে ব্র্যান্ডের নাম করে কিছু ভুয়া ওয়েবসাইট রয়েছে, সেগুলোর ফাঁদে যেন না পড়েন সেজন্য পণ্যের সঠিক দাম এবং ওয়েবসাইটগুলো ভালো করে যাচাই করে পণ্য অর্ডার করুন।

সবচেয়ে বেশি দ্রুততম যারা পণ্য পৌঁছে দেয়, তাদের কাছ থেকে পণ্য ক্রয় করতে হবে। মূল্য পরিশোধের ক্ষেত্রে পণ্য হাতে পেয়ে মূল্য পরিশোধ করলে কোনো ঝুঁকির আশঙ্কা থাকে না। বেশ কিছু অনলাইন শপিং সাইটের বিরুদ্ধে জাল বা ডুপ্লিকেট পণ্য বিক্রয় করার অভিযোগ আছে।  

বলাবাহুল্য, এ সমস্ত ডুপ্লিকেট পণ্য গুণমানে কখনোই অরজিনাল পণ্যের সমতুল্য হতে পারে না। সে ক্ষেত্রে পণ্য কেনার আগে বিভিন্ন সাইট ঘুরে এবং দাম ভালো করে দেখে নিয়ে কেনা ভালো।

 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর