আমিরাতের জ্বালানি  সক্ষমতা ১৪ গিগাওয়াটে উন্নীত হবে

সংগৃহীত ছবি

আমিরাতের জ্বালানি সক্ষমতা ১৪ গিগাওয়াটে উন্নীত হবে

অনলাইন ডেস্ক

২০৩০ সালের মধ্যে সংযুক্ত আরব আমিরাতের পরিবেশবান্ধব জ্বালানি সক্ষমতা ১৪ গিগাওয়াটে উন্নীত হবে। নতুন কিছু উদ্যোগ ও প্রকল্প গ্রহণের মাধ্যমে এ সময়সীমার মধ্যে লক্ষ্য অর্জন হবে বলে জানিয়েছে দেশটির জলবায়ু পরিবর্তন ও পরিবেশমন্ত্রী মরিয়ম আলমেইরি।

বিশ্বে সর্বনিম্ন ব্যয়ের সৌরশক্তির পার্ক এবং প্রথম কার্বন ক্যাপচার ইউটিলাইজেশন ও স্টোরেজ সুবিধার দেশ আরব আমিরাত। বর্তমানে এ বার্ষিক ধারণক্ষমতা ৮ থেকে ৫০ লাখ টনে প্রসারিত করা হচ্ছে।

সেইসাথে আরব বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি ৫ হাজার ৬০০ মেগাওয়াট সম্পন্ন বারাকাহ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেছে। সম্প্রতি এ কেন্দ্রের তৃতীয় চুল্লি চালু হয়েছে।

দেশটির পরিবেশ মন্ত্রী আরও জানান, সম্পূর্ণরূপে চালু হলে এই চুল্লি কার্বন-মুক্ত উৎস থেকে দেশের বিদ্যুতের চাহিদার ২৫ শতাংশ পর্যন্ত সরবরাহ করবে এবং ২১ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড নির্গমন কমাবে। ২৩ লাখ গাড়ি থেকে নির্গমিত কার্বন ডাই অক্সাইডের সমপরিমাণ।

আগামী তিন দশকে পরিবেশবান্ধব ও নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পে ১৬৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে দেশটি। ২০৫০ সালের মধ্যে দেশটি দূষণ শূন্যের কোঠায় নামানোর লক্ষ্য ঠিক করেছে।  

মন্ত্রী আরও বলেন, আমরা ‌জ্বলানি হিসেবে হাইড্রোজেনের সম্ভাবনা গবেষণা করে দেখছি কারণ হাইড্রোজেন হলো ভবিষ্যতের পরিবেশবান্ধব জ্বালানির মধ্যে একটি।

ওপেকের তৃতীয় বৃহত্তম জ্বালানি উৎপাদক দেশ আরব আমিরাত এখন হাইড্রোজেন ক্ষেত্রে নজর দিচ্ছে। বিশ্বব্যাপী হাইড্রোজেনের বাজারের ২৫ শতাংশ দখল করার লক্ষ্য নিয়েছে দেশটি।

সূত্র: দ্যা ন্যাশনাল নিউজ

news24bd.tv/আজিজ