নিউজিল্যান্ডের মসজিদে রিজওয়ানের বয়ান (ভিডিও)

সংগৃহীত ছবি

নিউজিল্যান্ডের মসজিদে রিজওয়ানের বয়ান (ভিডিও)

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে একটি মসজিদে পাকিস্তানি ওপেনার মোহাম্মদ রিজওয়ানের দেওয়া ইসলামিক বয়ানের কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে গেছে। ভিডিওগুলোতে দেখা যায়, মিম্বরে বসে ইসলাম ধর্ম নিয়ে কথা বলছেন রিজওয়ান।

বাংলাদেশের এবং স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলতে বর্তমানে দেশটিতে অবস্থান করছে পাকিস্তান। এরই মধ্যে দুটি ম্যাচ খেলে ফেলেছে দলটি।

ভিডিও সফরের ঠিক কোন দিন নেওয়া তা নিশ্চিত হওয়া যায়নি। তবে হ্যাগলি ওভালের ওই মসজিদে রিজওয়ানের বয়ান প্রকাশ্যে আসতেই মুসলিম সম্প্রদায় মেতেছে রিজওয়ান বন্দনায়।

ভিডিওতে দেখা যায় আইসিসির টি২০ র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা এই ব্যাটার মসজিদে আগত মুসলমানদের ধর্মীয় বাধ্যবাধকতা পূরণ এবং দায়িত্ব পালনের ওপর জোর দেন, ‘আমরা নিউজিল্যান্ডে ক্রিকেট খেলতে এসেছি। আমাদের দেশকে প্রতিনিধিত্ব করতে এসেছি।

আমাদের দায়িত্ব মাঠে শতভাগ দেয়া। সেই সঙ্গে মনে রাখতে হবে আমাদের পরকালের জন্য দায়িত্ব রয়েছে। আল্লাহর সন্তুষ্টি অর্জনে আমাদের সর্বোচ্চ দিতে হবে। এটাই আমাদের সবার আসল উদ্দেশ্য হওয়া উচিত। ’

এরপর তিনি বলেন, ‘মহান আল্লাহ আমাদের সুস্থ রেখেছেন, এটি আমাদের জন্য নেয়ামত। একটা সময় এই পৃথিবীতে কিছুই ছিল না। এরপর একে একে আল্লাহ রাব্বুল আলামিন মানুষ সৃষ্টি করেছেন এবং মানুষের জন্য যা কল্যাণকর তা সৃষ্টি করে সুন্দর এক পৃথিবী গড়ে দিয়েছেন। আমাদের আল্লাহর শুকরিয়া আদায় করা উচিত। ’

মসজিদে এসে শুধু বয়ান নয়, সেখানে উপস্থিত বাচ্চাদের সঙ্গে ছবি তুলতেও দেখা গেছে মোহাম্মদ রিজওয়ানকে।

সদা হাস্যোজ্বল রিজওয়ানের ইসলামধর্ম প্রীতির গল্প সবারই জানা। সবকিছুর উপর বরাবরই তিনি ধর্মকে স্থান দেন। খেলার মাঝের বিরতিতে প্রায়ই নামাজরত অবস্থায় তার দেখা মেলে। অবসর সময়ে দেখা যায় কোরআন পাঠ করতে।

সেই বয়ানের ভিডিওটি

 

news24bd.tv/সাব্বির